খেলাধুলা

পোল্যান্ডকে বিদায় করে টিকে থাকলো কলম্বিয়া

খেলাধুলা ডেস্ক : ব্রাজিল বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলা কলম্বিয়া ঘুরে দাঁড়ালো। বিশ্বকাপের গত ৯ ম্যাচে মাত্র ২টি জয় পাওয়া পোল্যান্ডকে হারিয়ে নকআউটে খেলার আশা বাঁচিয়ে রেখেছে তারা। রবিবার ‘এইচ’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ৩-০ গোলে জিতেছে কলম্বিয়া। এই হারে ২০০৬ সালের পর বিশ্বকাপে ফেরা পোলিশ টানা তৃতীয়বার গ্রুপ পর্বেই বিদায় নিলো।

জাপানের কাছে ২-১ গোলে হেরে বিশ্বকাপ শুরু করেছিল কলম্বিয়া। একই ব্যবধানে সেনেগালের কাছে হারে পোল্যান্ড। বিশ্বকাপে প্রথম জয়ের দেখা পেতে কাজান অ্যারেনায় রবিবার মুখোমুখি হয়েছিল দুই দল। দারুণ এই জয়ে ৩ পয়েন্ট নিয়ে জাপান ও সেনেগালের সঙ্গে নকআউটে খেলার সম্ভাবনা টিকিয়ে রাখলো কলম্বিয়াও। আগামী ২৮ জুন সামারায় তারা খেলবে ৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে থাকা সেনেগালকে। আর ওইদিনই ভোলগোগ্রাদে জাপান খেলবে পোল্যান্ডকে।

ফিটনেস ইস্যুতে প্রথম ম্যাচে একাদশে ছিলেন না হামেস রোদ্রিগেস। গতবারের গোল্ডেন বুট জয়ীকে এদিন শুরুতেই রাখলেন হোসে পেকেরম্যান। তার সুফলও কলম্বিয়া কোচ পেলেন হাতেনাতে। প্রথম ও তৃতীয় গোলে দারুণ অবদান রেখেছেন রোদ্রিগেস। প্রথমার্ধে এক গোলে এগিয়ে যাওয়া লাতিন আমেরিকার দেশটি শেষ অর্ধে পোলিশদের আর ফিরতে দেয়নি।

১২ বছর পর বিশ্বকাপে ফেরা পোল্যান্ডের প্রাণভোমরা রবার্ট লেভানদোস্কিকে এদিন কড়া নজরে রেখেছিলেন কলম্বিয়ান ডিফেন্ডাররা। তাই স্বাচ্ছন্দ্যে খেলতে পারেননি পোলিশ অধিনায়ক। উল্টো তার দলকে চেপে ধরে কলম্বিয়া।

যদিও গোলের দেখা পেতে বেশ সময় লেগেছে। ৪০ মিনিটে কাজানের গ্যালারি হলুদ উচ্ছ্বাসে মেতে ওঠে। কর্নার থেকে রাদামেল ফ্যালকাওয়ের ছোট পাস হুয়ান কুয়াদরাদো দেন বক্সে দাঁড়ানো রোদ্রিগেসকে। বায়ার্ন মিউনিখের তারকা পোলিশ ডিফেন্ডারদের মাথার উপর দিয়ে বল তুলে দেন। মাপা ক্রস থেকে চমত্কার হেডে উচেখ শেজনিকে পরাস্ত করেন ইয়েরি মিনা। বার্সেলোনায় যোগ দেওয়া এই সেন্টার ব্যাকের শক্তিশালী হেডে এগিয়ে যায় কলম্বিয়া।

১-০ গোলে এগিয়ে বিরতিতে যাওয়া কলম্বিয়া দ্বিতীয়ার্ধে আরও দাপট দেখায়। ৫২ মিনিটে কুয়াদরাদোর পাসে ১৬ গজ দূর থেকে লক্ষ্যে শট নেন ফ্যালকাও। কিন্তু বল খুঁজে পায়নি ঠিকানা। অবশেষে ৭০ মিনিটে দারুণ চেষ্টায় বিশ্বকাপে নিজের প্রথম গোল করেন কলম্বিয়ার অধিনায়ক। হুয়ান ফের্নান্দো কুইন্তেরোর পাস থেকে পোলিশ রক্ষণ চিড়ে দ্রুত ডিবক্সে ঢুকে পড়েন ফ্যালকাও। তারপর ডান পায়ের শটে গোলপোস্টের বাঁ দিক দিয়ে জালে বল জড়ান তিনি।

আবারও রোদ্রিগেস জাদুতে এগিয়ে যায় কলম্বিয়া। ৭৫ মিনিটে ডানপ্রান্ত থেকে মাঝমাঠে তিনি বল পাঠান কুয়াদরাদোর কাছে। এই অ্যাটাকিং মিডফিল্ডার এক দৌড়ে ঢুকে পড়েন পোল্যান্ডের বক্সে, তারপর জালের ডানদিক দিয়ে লক্ষ্যভেদ করেন।

হাতে ১৫ মিনিট সময় পেলেও পোল্যান্ড ম্যাচে ফিরতে পারেনি। ২০০২ ও ২০০৬ সালের বিশ্বকাপের মতো এবারও গ্রুপ থেকে বিদায় নিতে হয় দুইবারের সেমিফাইনালিস্টদের।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close