খেলাধুলা

দেখে নিন নকআউটের আকর্ষণে কে কার মুখোমুখি

খেলাধুলা ডেস্ক : গ্রুপ পর্বের খেলা শেষ। ৪৮টি শ্বাসরুদ্ধকর ম্যাচ শেষে রাশিয়া বিশ্বকাপ পেয়ে গেছে সেরা ১৬টি দল। যারা প্রতিদ্বন্দ্বিতা করবে দ্বিতীয় রাউন্ডে। ৩০ জুন থেকে শুরু হয়ে যাচ্ছে নকআউটের আকর্ষণ। যদিও, এবারের গ্রুপ পর্বই ছিল সবচেয়ে বেশি আকর্ষণীয়। বড় দলগুলোর নাভিশ্বাস বের করে ফেলেছিল ছোট দলগুলো। তবুও তো ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানিকে বিদায় নিতে হলো গ্রুপ পর্ব থেকেই।

আর্জেন্টিনা উঠেছে একেবারে শেষ মুহূর্তের গোলে। স্পেন উঠেছে শেষ মুহূর্তের নাটকীয়তায়। তাদের সঙ্গী হয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। ব্রাজিলও ধুঁকতে ধুঁকতে উঠেছে। ফ্রান্স সহজে উঠে গেলেও, তাদের কম ঘাম ঝরাতে হয়নি। ইংল্যান্ড আর বেলজিয়াম উঠেছে অনায়াসে। উরুগুয়ে আর কলম্বিয়াও রয়েছে শেষ ষোলোয় ফেবারিটেরর তালিকায়।

নকআউট পর্বের সূচি আগেই তৈরি করা। শুধু যে যে গ্রুপ থেকে যে অবস্থান নিয়ে উঠে এসেছে, সে সেই হিসেবে দ্বিতীয় রাউন্ডে প্রতিপক্ষ পেয়ে গেল। নির্ধারিত নিয়ম অনুযায়ী দুটি করে গ্রুপকে দ্বিতীয় রাউন্ডে নির্ধারণ করা হয়েছে যারা গ্রুপ চ্যাম্পিয়ন আর রানারআপের ভিত্তিতে একে অপরের মুখোমুখি হবে।

সে অনুযায়ী ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন উরুগুয়ে মুখোমুখি হচ্ছে ‘বি’ গ্রুপ রানারআপ পর্তুগালের। ‘এ’ গ্রুপ রানারআপ রাশিয়া মুখোমুখি হবে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন স্পেনের। এভাবেই তৈরি করা হয়েছে শেষ ষোলোর সূচি।

এবার এক নজরে দেখে নেয়া যাক দ্বিতীয় রাউন্ডে কে কার মুখোমুখি
তারিখ সময় ম্যাচ ভেন্যু

৩০ জুন রাত ৮টা ফ্রান্স-আর্জেন্টিনা কাজান এরেনা
৩০ জন রাত ১২টা উরুগুয়ে-পর্তুগাল ফিশ্ট স্টেডিয়াম
১ ‍জুলাই রাত ৮টা স্পেন-রাশিয়া লুঝনিকি স্টেডিয়াম
১ জুলাই রাত ১২টা ক্রোয়েশিয়া-ডেনমার্ক নিঝনি নভগোরদ
২ জুলাই রাত ৮টা ব্রাজিল-মেক্সিকো সামারা এরেনা
২ জুলাই রাত ১২টা বেলজিয়াম-জাপান রোস্তভ এরেনা
৩ জুলাই রাত ৮টা সুইডেন-সুইজারল্যান্ড সেন্ট পিটার্সবার্গ
৩ জুলাই রাত ১২টা ইংল্যান্ড-কলম্বিয়া স্পার্টাক স্টেডিয়াম

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close