আন্তর্জাতিক

চীনকে ঠেকাতে ৯টি ব্রিটিশ যুদ্ধজাহাজ কিনবে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক বার্তা : অস্ট্রেলিয়া ২৬ বিলিয়ন ডলার মূল্যের নয়টি অত্যাধুনিক যুদ্ধ জাহাজ নির্মাণের কাজ দিয়েছে বৃহৎ ব্রিটিশ প্রতিরক্ষা প্রতিষ্ঠান বিএই সিস্টেমসকে। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, সমুদ্রে চীনের সঙ্গে পাল্লা দিতেই অস্ট্রেলিয়া তাদের নৌবাহিনীর শক্তি বৃদ্ধি করছে।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, ইতালির ফিন্সান্টিয়েরি এবং স্পেনের নাভান্টিয়া এই দুটি প্রতিষ্ঠানকে টপকে ২৬ বিলিয়ন ডলারের যুদ্ধজাহাজ নির্মাণের চুক্তিটি বাগিয়ে নিয়েছে বিএই।

যুদ্ধ জাহাজগুলোর নকশা প্রস্তুত করবে বিএই এবং এগুলো তৈরি করবে অস্ট্রেলিয়ার নিজস্ব প্রতিষ্ঠান এএসসি শিপবিল্ডিং। এর জন্য অস্ট্রেলিয়ায় চার হাজার নতুন কর্মসংস্থান তৈরি হবে বলে জানিয়েছে দেশটির সরকার।

শুক্রবার এক বিবৃতিতে তারা জানায়, ‘হান্টার ক্লাস’ নামের এই নৌবহর অস্ট্রেলিয়ার স্টিল দিয়ে অস্ত্রেলিয়াতেই তৈরি করবে অস্ট্রেলিয়ানরা।

বিএই জানিয়েছে, তারা যুদ্ধজাহাজগুলোর নকশা নিয়ে শিগগিরই অস্ট্রেলিয়ার সরকারের সঙ্গে আলোচনায় বসবে। ২০২০ সাল থেকে এগুলো তৈরি শুরু হতে পারে।

অস্ট্রেলিয়া এমন সময়ে যুদ্ধজাহাজের জন্য এই বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করল, যখন চীন এশিয়া প্যাসিফিক অঞ্চলে সামরিক ব্যয় ক্রমান্বয়ে বৃদ্ধি করছে।

বিশেষজ্ঞরা বলছেন, চীন ও অনেকগুলো প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনা সৃষ্টি হওয়ায় এভাবে সামরিক ব্যয় বৃদ্ধি করা হচ্ছে।

এই সপ্তাহেই অস্ট্রেলিয়া জানিয়েছে, তারা অন্য দেশে গোয়েন্দাগিরিতে ব্যবহৃত স্পাই ড্রোন কিনতে ৬ বিলিয়ন ডলার ব্যয় করবে। যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠানের কাছ থেকে এই ড্রোনগুলো কেনা হবে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close