অন্যান্য

ভালুকায় অর্গানিক ড্রাগন ফল চাষে সাফল্য

বার্তাবাহক ডেস্ক : ময়মনসিংহের ভালুকায় অর্গানিক ড্রাগন ফল চাষে সাফল্য পেয়েছেন ডা. শাহ মো. শরীফ নামের এক উদ্যোক্তা। শখের বশে দুই বছর আগে তিনি ড্রাগন ফলের বাগান করেন। তবে এরই মধ্যে তিনি ফল বিক্রি শুরু করেছেন।

ভালুকার ডাকাতিয়া ইউনিয়নের কাতলামারী গ্রামের মো. শরীফ বলেন, ‘২০১৬ সালে শখের বশে ৩০০ গাছ রোপণ করি। পরের বছর নতুন করে আরো ৩০০ লাগাই। আমি এ বাগানে জৈবচাষ পদ্ধতি ও প্রাকৃতিক বালাইনাশক প্রয়োগ করছি। রাসায়নিক সার ব্যবহার করে ড্রাগন ফল চাষ করলে ফল মিষ্টি হয় না। কিন্তু সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে চাষ করায় আমার বাগানের ফল মিষ্টি হয়েছে।’

এ উদ্যোক্তা আরো জানান, ড্রাগন গাছ ফল দেয়ার উপযুক্ত হতে দু-তিন বছর সময় লাগে। একটি গাছে ২৫-৩০টি ফল ধরে। প্রতি বছর জুন থেকে নভেম্বরে ফল পাওয়া যায়। রাসায়নিক সার ব্যবহার করে উৎপাদিত প্রতি কেজি ফলের বর্তমান বাজার মূল্য ৪০০ টাকা। কিন্তু অর্গানিক পদ্ধতিতে উৎপাদিত ফল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০০ টাকায়। শখের বশে শুরু করলেও তিনি ফলটির আবাদ আরো বাড়াবেন। এলাকার কৃষকদের এ ফলের চাষে আগ্রহী করাই তার লক্ষ্য।

ভালুকা উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার পাল জানান, এ উপজেলার মাটি ড্রাগন ফল চাষের জন্য খুবই উপযোগী। এখানে বাণিজ্যিকভাবে এর চাষ হলে কৃষকরা লাভবান হবেন।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close