বিনোদন

‘সুলতান সুলেমান’ এখনো অপ্রতিরোধ্য

বিনোদন বার্তা : তুরস্কের অটোমান সাম্রাজ্য রাজত্ব করেছিল প্রায় ৭০০ বছর। এ সাম্রাজ্যের স্বর্ণযুগ ছিল সুলতান সুলেমানের নেতৃত্বে ষোড়শ থেকে সপ্তদশ শতাব্দী পর্যন্ত সময়কাল। প্রবল ক্ষমতাধর এ শাসকের রাজত্ব নিয়ে তৈরি হয়েছে অজস্র গল্প-সাহিত্য-নাটক। বাংলাদেশের মানুষেরও আগ্রহের কমতি নেই তার রাজত্বকালের নানা ঘটনা জানার। এর উদাহরণ মেলে বেসরকারি চ্যানেল দীপ্ত টিভিতে প্রচারিত ‘সুলতান সুলেমান’ নামের ধারাবাহিকের জনপ্রিয়তা দেখে।

বাংলাদেশের সিরিয়ালের ইতিহাসে প্রথম বাংলায় ডাবিং করা সিরিয়াল হিসেবে ২০১৫ সালের ১৮ নভেম্বর থেকে ‘সুলতান সুলেমান’ যাত্রা করে। এমন একটি সময়ে এ দেশে সিরিয়ালটির প্রচার শুরু হয়, যখন কলকাতায় নির্মিত পারিবারিক ঘটনার ওপর নির্মিত গত্বাঁধা মেগা সিরিয়ালগুলো সোৎসাহে এ দেশে একক রাজত্ব তৈরি করে। মূলত সুলতান সুলেমান কলকাতার ওই সিরিয়ালগুলোর একক প্রভাব ঠেকিয়ে দেয় এবং দর্শক ক্রমে সুলতান সুলেমানের ভক্ত হয়ে ওঠেন।

সুলতান সুলেমান তো রয়েছেনই, নারীদের অন্যতম পছন্দের চরিত্র হয়ে ওঠেন সুলেমানের স্ত্রী হুররাম সুলতান। এ দেশের দর্শকের মনে এ চরিত্রটি এতটাই গেঁথে গিয়েছিল যে, ঈদের সময় হুররাম পোশাকেরও পসরা বসেছিল শপিং মলগুলোয়। শুধু হুররামই নয়, কাহিনীর একপর্যায়ে সুলেমানের পুত্র শাহজাদা মুস্তাফার খুনের ঘটনায়ও তীব্র প্রতিক্রিয়া লক্ষ করা গেছে। এ রকম জনপ্রিয়তার মধ্যেই শেষ হয় ‘সুলতান সুলেমান’ মৌসুম।

এ জনপ্রিয়তার রেশ ধরে একই টেলিভিশন চ্যানেলে শুরু হয় সুলতান সুলেমানের পরবর্তী প্রজন্মের গল্প। নতুন এ সিরিজের নাম ‘সুলতান সুলেমান: কোসেম’। হুররাম সুলতানের পর অটোমান সাম্রাজ্যের অন্যতম মহীয়সী নারী সুলতান আহমেদের স্ত্রী কোসেম সুলতানকে ঘিরেই শুরু হয় এর গল্প, যিনি কিনা হুররাম সুলতানের মতোই বারবার প্রাসাদ ষড়যন্ত্রের শিকার হন। এবং একটি হত্যার প্রতিশোধ নিতে গিয়ে নিজেকে শক্তিমান করে তোলেন। ‘সুলতান সুলেমান: কোসেম’-এ কোসেম সুলতান এতটাই প্রভাবশালী হয়ে ওঠেন যে, হুররাম সুলতানের মতো লুকিয়ে নয় বরং প্রকাশ্যে সাম্রাজ্যের নানা বিষয় নিজের নিয়ন্ত্রণে রাখেন। একপর্যায়ে কোসেমই সাম্রাজ্য পরিচালনা করেন।

আগামী ২১ জুলাই শুরু হচ্ছে ‘সুলতান সুলেমান: কোসেম’-এর অষ্টম সিজন। প্রতি শনি-বৃহস্পতিবার সাড়ে ৭টা এবং রাত ১০টায় প্রচারিত হবে সুলতান সুলেমান: কোসেম’-এর এ নতুন সিজন।

‘সুলতান সুলেমান’-এর মতো ‘সুলতান সুলেমান: কোসেম’ কেমন জনপ্রিয়তা পাচ্ছে এ বিষয়ে দীপ্ত টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী উরফী আহমদ বলেন, ‘সুলতান সুলেমান দেশের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয়তা পাওয়া টিভি সিরিয়াল। প্রচারে আসার পর থেকেই টিআরপি রেটিংয়ে এর অবস্থান ছিল ধরাছোঁয়ার বাইরে। মূলত এ জনপ্রিয়তায় উৎসাহী হয়ে আমরা সুলতান সুলেমান: কোসেমকে হাজির করি। এর টিআরপি রেটিংও সন্তোষজনক। সুলতান সুলেমানের চেয়ে তুলনামূলক কম হলেও অন্যান্য চ্যানেলে প্রচারিত সিরিয়ালের চেয়ে ঢের বেশি এগিয়ে রয়েছে এটি।’

‘সুলতান সুলেমান: কোসেম’-এর নতুন সিজন নিয়ে কথা হয়, সিরিয়ালটিতে যুক্ত এবং চ্যানেলটির সহযোগী প্রযোজক (প্রোগ্রাম) তানভীর সানির সঙ্গে। তিনি কোসেমের সপ্তম সিজন থেকে নতুন এ সিজনের পার্থক্য বর্ণনা করেন এভাবে: ‘কোসেমের নতুন এ সিজনটি একেবারেই আলাদা। শুরুতে দেখানো হয়েছে কোসেম কীভাবে সংগ্রাম করে প্রতিষ্ঠিত হন। এবার দেখানো হবে, পাশাদের ভেতরকার রাজনীতি। এ পর্যায়ে কোসেম তার সাম্রাজ্য-ক্ষমতার সীমানা আরো বিস্তার করবেন এবং নিজেকে নিয়ে যাবেন অনন্য এক জায়গায়।’ একই সঙ্গে তিনি আরো জানিয়েছেন, সহসাই শেষ হচ্ছে না অটোমান সাম্রাজ্যের এ গল্প। আরো নতুন নতুন গল্প নিয়ে প্রস্তুতি নিচ্ছেন তারা। তাদের প্রত্যাশা অদূর ভবিষ্যতে নতুন নতুন গল্পের পসরা হাজির হবে অডিয়েন্সের সামনে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close