খেলাধুলা

যেখানে দারুণ মিল মেসি ও রোনালদোর!

খেলাধুলার বার্তা : ফুটবল বিশ্বের দুই তারকা লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। এক দশক ধরে দুইজনের মধ্যে চলছে একে অপরকে ছাড়িয়ে যাওয়ার লড়াই। কিন্তু দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে মিলও রয়েছে দারুণ। এই যেমন, একই দিনে দুইজনই বিদায় নিলেন রাশিয়ার বিশ্বকাপ থেকে। তেমনি আরেকটি মিল অক্ষুণ্ণ রেখেছেন দুইজন। বিশ্বকাপের নক আউটপর্বে কখনও গোল করতে পারেনি এই দুই গ্রেট। এবারও পারলেন না।

ইউরোপিয়ান ফুটবল মানেই গত এক দশক ধরে মেসি ও রোনালদো আধিপত্য। কিন্তু দুই জন কখনো বিশ্বকাপ জেতেননি। যদিও ইউরোপ সেরার শিরোপা উঠেছে রোনালদোর হাতে। কিন্তু মেসি কখনো বড় শিরোপা হাতে তুলতে পারেননি। রাশিয়ার বিশ্বকাপ দুই জনের শেষ বিশ্বকাপ হিসাবেই বিবেচিত হচ্ছিল। তাই দুই জনকে ঘিরে ফুটবল প্রেমীদের আশাও বাড়ছিল।

bartabahok
আর্জেন্টিনা কমবেশি প্রতিবারই ফেভারিট তকমা নিয়ে বিশ্বকাপে যায়। এবারও তার ব্যতিক্রম হয়নি। অন্যদিকে পর্তুগালের বিশ্বকাপ ঐতিহ্য ততটা সমৃদ্ধ না হলেও রোনালদোর ওপর ভর দিয়ে স্বপ্ন দেখছিল পর্তুগিজরাও। প্রথম পর্বে সেই স্বপ্নের পালে হাওয়া দিয়েছিলেন রোনালদো। স্পেনের বিপক্ষে প্রথম ম্যাচে হ্যাট্রিকসহ ৩ ম্যাচে করেছিলেন ৪ গোল। অন্যদিকে মেসি ছিলেন বেশ নিষ্প্রভ। ৩ ম্যাচে তার গোল মাত্র একটি। তবু মেসি বলে আশা তখনও টিকে ছিল।

bartabahok

দুইদলই শেষ ষোলতে উঠেছিল। কিন্তু শেষ ষোলতে মেসি বা রোনালদো কখনো গোল করেননি। এর আগে ৩টি বিশ্বকাপ খেলেছেন দুইজনই। কিন্তু তিন আসরের নক আউটপর্বে গোল পাননি একটিও। অবশ্য ২০১৪ সালের বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে বিদায় নিয়েছিল রোনালদোর পর্তুগাল। সেই ধারাবাহিকতা অক্ষুণ্ণ রেখেছেন এবারও। শনিবার ফ্রান্সের বিপক্ষে আর্জেন্টিনা ৪-৩ গোলে হেরেছে। আর উরুগুয়ের কাছে ২-১ গোলে হেরেছে পর্তুগাল। এই হারের মধ্য দিয়ে দুই গ্রেটই বিদায় নিলেন রাশিয়ার বিশ্বকাপ থেকে। সেই বিদায়েও একই বিন্দুতে আছেন দুইজন। নক আউটপর্বে গোল না করার হতাশা নিয়েই বিশ্বকাপ মিশন শেষ হল তাদের।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close