খেলাধুলা

রাশিয়া বিশ্বকাপে ‘অযোগ্য’ জার্মান রেফারি!

খেলাধুলার বার্তা : রাশিয়া বিশ্বকাপে আর কোনো ম্যাচ পরিচালনা করতে পারবেন না জার্মান রেফারি ফেলিক্স ব্রিচ। সার্বিয়ার কাছ থেকে অভিযোগ পাওয়ার পর বুধবার তাকে এই নির্দেশনা দেয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা (ফিফা)।

গ্রুপ পর্বে সার্বিয়া-সুইজারল্যান্ড ম্যাচের সময় পক্ষপাতিত্ব করেন ফেলিক্স। সেই অভিযোগ করে সার্বিয়া ফুটবল অ্যাসোসিয়েশন। অভিযোগের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে হারে সার্বিয়া। সেখানে ম্যাচের অনেক সিদ্ধান্ত সার্বিয়ার বিপক্ষে দেন ফেলিক্স।

ম্যাচের একটি মুহূর্তে সার্বিয়ার ফরোয়ার্ড অ্যালেকজান্ডার মিত্রোবিচকে টেনে ধরে রাখেন সুইজারল্যান্ডের দুই ডিফেন্ডার। রেফারি তা দেখলেও এড়িয়ে যান। এমনকি ভিএআরের ব্যবহার পর্যন্ত করেননি। এ রকম আরও অনেক বিষয় নিয়ে ফিফার কাছে অভিযোগ করে এসএফএ।

রেফারির বিষয়ে সিদ্ধান্ত নিয়ে এসএফএর প্রেসিডেন্ট বলেন, ‘আমরা ওই ম্যাচের সাতটি ভিডিও ফিফার কাছে পাঠিয়েছি, যেখানে স্পষ্টভাবে দেখা যায়, রেফারি বিপক্ষ দলের পক্ষপাতিত্ব করছেন। বিশ্বকাপের মতো ম্যাচে ওই রকম সিদ্ধান্ত মোড় ঘুরে দেয়। আমি বুঝতে পারছি, রেফারি সেই বিষয়টা দেখেননি। কিন্তু তিনি ভিএআরের ব্যবহার করতে পারতেন। আমরা সার্বিয়ার লোকজন কাউকে পরোয়া করি না, তাই অভিযোগ করেছি।’

বিশ্বকাপে আর ম্যাচ পরিচালনা করতে না পারার বিষয়ে ফেলিক্স বলেন, ‘এই বিশ্বকাপটা আমার ও আমার দল জার্মানির জন্য হতাশার ছিল। কিন্তু জীবন থেমে থাকে না। আমরা আবার ফিরে আসব।’

২০০৮ থেকে ফিফার অধীনে ম্যাচ পরিচালনা করার দায়িত্ব পান ফেলিক্স। রাশিয়া বিশ্বকাপে এখনো পর্যন্ত একটি ম্যাচের দায়িত্ব পালন করেন তিনি।

এই ম্যাচ নিয়ে প্রশ্নবিদ্ধ উদযাপনের জন্য সুইজারল্যান্ডের খেলোয়াড় জাকা-শাকিরিকে ১০ হাজার ডলার জরিমানা করে ফিফা।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close