খেলাধুলা

পরিসংখ্যানে বেলজিয়ামের চেয়ে এগিয়ে ব্রাজিল

খেলাধুলার বার্তা : আজ থেকে শুরু রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। কাজানের মাঠে রাত বারোটায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের মুখোমুখি হবে বেলজিয়াম। ফিফা র‌্যাংকিং আর বর্তমান পারফর্ম দুইদিকেই সমানে সমান দুই দল। তবে দুইদলের দ্বৈরথে এগিয়ে ব্রাজিলই।

ব্রাজিল বনাম বেলজিয়াম দ্বৈরথের আগেই দেখে নেওয়া যাক দুই দলের পরিসংখ্যান।

১.ফিফা র‌্যাংকিয়ে এক নম্বর দল ব্রাজিল। তার ঠিক পেছনেই তিন নম্বরে আছে বেলজিয়াম।

২.এখন পর্যন্ত মোট চার মুখোমুখি হয়েছে ব্রাজিল-বেলজিয়াম। তাতে ব্রাজিলের তিন জয়ের বিপরীতে বেলজিয়ামের জয় একটিতে। ১৯৬৩ সালে এই দুই দল প্রথমারের মতো মুখোমুখি হয়। সেই ম্যাচে জয় পেয়েছিল বেলজিয়াম। বিশ্বকাপে এই দুই দল একবার মুখোমুখি হয়েছে। ২০০২ সালের বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ২-০ গোলে হারিয়েছিল ব্রাজিল।
৩.শেষ ষোলতে জাপানের বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে পড়েও ৩ গোল জয় দিয়ে ম্যাচ জিতে কোয়ার্টারে এসেছে বেলজিয়াম আর মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে সেরা আটে আসে ব্রাজিল।

৪.নিজেদের শেষ ১৬টি প্রতিযোগিতামূলক ম্যাচে হারেনি ল্যাটিন আমেরিকার দেশটি। অপরদিকে নিজেদের শেষ ২২ ম্যাচ অপরাজিত আছে বেলজিয়ামও। ২০১৬ সালে ইউরোর কোয়ার্টার-ফাইনালে ওয়েলসের বিপক্ষে শেষ প্রতিযোগিতামূলক ম্যাচ হেরেছিল তারা।

৫.পাঁচবার বিশ্বসেরা এই মঞ্চের শিরোপা জিতেছে ব্রাজিল। অপরদিকে বিশ্বকাপে এর আগে দুইবার কোয়ার্টার ফাইনাল খেলেছে বেলজিয়াম। কিন্তু বিশ্বকাপে তাদের সেরা সাফল্য সেমিফাইনাল। ১৯৮৬ সালে ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্টের সেমি-ফাইনালে পৌঁছেছিল ইউরোপের দেশটি।

৬.বিশ্বকাপে এখন পর্যন্ত চার ম্যাচে সাত গোল করেছে ব্রাজিল। অপরদিকে চলতি আসরের দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি ১২টি গোল করেছে বেলজিয়াম।

৭.আসরে শুধু মাত্র একটি গোল খেয়েছে ব্রাজিল। অন্যদিকে চার গোল হজম করেছে বেলজিয়াম।

৮.চলতি আসরের সর্বোচ্চ গোলদাতার দুইয়ে আছেন বেলজিয়ামের রোমেলু লুকাকু। তিনি করেছেন ৪ গোল। ব্রাজিলের হয়ে নেইমার ও কৌতিনহো করেছেন ২টি করে গোল।

৯.ব্রাজিলের নেইমার, ফিলিপে কৌতিনিয়ো ও ফিলিপে লুইস আর একটি হলূদ কার্ড পেলেই সেমিফাইনালে উঠলেও নিষিদ্ধ হবেন। বেলজিয়ামের কেভিন ডে ব্রুইনে, ইয়ান ভার্টোনেন, তমা মুনিয়ে, ইউরি টিলেমানস ও লিয়ান্ডার ডেন্ডনকারাও আছেন একই শঙ্কায়।

১০. বিশ্বকাপে ৪বার টাইব্রেকারে খেলে তিনবার জিতেছে ব্রাজিল। অপরদিকে একবার টাইব্রেকারে একবারই জিতেছে বেলজিয়াম।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close