বিজ্ঞান ও প্রযুক্তি

ইলেকট্রিক চালকবিহীন মিনিবাস তৈরি করলো চীন

বিজ্ঞান ও প্রযুক্তি বার্তা : চালকবিহীন গাড়ি তৈরির প্রতিযোগিতা চলছে বিশ্বের বিভিন্ন দেশে। এক্ষেত্রে চীন ও জাপান এখন শক্ত প্রতিপক্ষ।

চীনের ইন্টারনেটভিত্তিক প্রতিষ্ঠান বাইদু চালকবিহীন মিনিবাস তৈরি করেছে সম্প্রতি। এসব মিনিবাসে কোনো চালকের আসন নেই, স্টিয়ারিং হুইল, এক্সিলেরেটর ও ব্রেক নেই। আট সিট বিশিষ্ট এই মিনিবাসগুলোর নাম অ্যাপোলং। এগুলো সাধারণ মিনিবাসের চেয়ে বেশ ছোট আকারের। এতে আরো ৬ জন যাত্রী দাঁড়িয়ে ভ্রমণ করতে পারবে।

এই মিনিবাস প্রস্তুত করতে বাইদুকে সহযোগিতা করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান কিং লং। এই গাড়িতে অ্যাপোলোর চালকবিহীন অপারেটিং সিস্টেম অ্যাপোলা থ্রি পয়েন্ট জিরো ব্যবহার করা হয়েছে। চীনের ফুজিয়ান প্রদেশের জিয়ামেন এলাকাল কারখানায় এই চালকবিহীন গাড়িগুলো নির্মিত হচ্ছে।

প্রাথমিকভাবে চীনের ব্যস্ত সিটি বেইজিং, গুয়াংজু, শেনজেন ও দেশটির নতুন মেগাসিটি জিয়োগানের বিভিন্ন পর্যটন স্পট, এয়ারপোর্ট ও সে ধরনের এলাকায় এই চালকবিহীন মিনিবাসগুলো যাতায়াত করবে। ইলেকট্রিক এই গাড়ি দুই ঘণ্টা চার্জ করার পর ঘন্টায় ৬০ কিলোমিটার বেগে ১০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারবে। চীনের ব্যস্ত সিটিগুলো ছাড়াও জাপানের চালকবিহীন গাড়িগুলোর সঙ্গে পাল্লা দিতে সে দেশেও শিগগিরই এই মিনিবাস দেখা যাবে।

ভিডিও:

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close