আলোচিতজাতীয়

কোটাবিরোধী আন্দোলনরত ছাত্রদের সঙ্গে সংহতি প্রকাশ মার্কিন দূতাবাসের

আলোচিত বার্তা : সরকারি চাকরিতে কোটার বিরুদ্ধে আন্দোলনরত ছাত্রদের সঙ্গে সংহতি প্রকাশ করে তাদের ওপর হামলার নিন্দা করেছে ঢাকার মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস।

ঢাকার মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেজে এক বিবৃতিতে জানায়, “বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা – যারা বাংলাদেশের গর্বিত গণতন্ত্রের ভবিষ্যৎ নেতা – তাদের শান্তিপূর্ণ বিক্ষোভের ওপর আক্রমণ সেই সব মূলনীতির বিরোধী, যার ওপর আমাদের মতো দেশগুলো প্রতিষ্ঠিত।”

এতে আরো বলা হয়, “বাকস্বাধীনতা, জমায়েতের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারের মতো যে মৌলিক গণতান্ত্রিক অধিকারগুলো যারা প্রয়োগ করছে – মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার তাদের সাথে সংহতি প্রকাশ করছে।”

এই বিবৃতির সাথে একটি ‘পিসফুলপ্রটেস্টবিডি’ নামে একটি হ্যাশট্যাগ সংযুক্ত করা হয়েছে – যাতে এ বিষয় নিয়ে আরো মন্তব্য বা পোস্ট রয়েছে।

ঢাকার মার্কিন দূতাবাসের ফেসবুক পেজের এ বিবৃতিটি বহুলোক শেয়ার করেছেন।

দেশের প্রধান বিরোধীদল বিএনপির কর্মী-সমর্থকদের মধ্যে পিসফুলপ্রটেস্টবিডি হ্যাশট্যাগটি ব্যবহার করার প্রবণতা দেখা যায়।

সরকারি চাকরিতে কোটাপ্রথার বিরুদ্ধে বেশ কিছুদিন ধরেই ছাত্ররা বিক্ষোভ করছে।

এ আন্দোলনের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি চাকরিতে সবধরণের কোটা বাতিল করা হবে বলে সংসদে বিবৃতি দেন। কিন্তু এর বাস্তবায়ন নিয়ে অগ্রগতি না হবার কারণ দেখিয়ে কিছুদিন আগে দ্বিতীয় দফায় আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা।

গত সপ্তাহে কোটা আন্দোলনকারীদের সমাবেশের ওপর দফায় দফায় আক্রমণ চালানো হয়।

এজন্য আন্দোলনকারীরা সরকার-সমর্থক ছাত্রলীগকে দায়ী করলেও, ছাত্রলীগ এর পেছনে আন্দোলনকারীদের অভ্যন্তরীণ দ্বন্দ্বই কারণ ছিল বলে দাবি করে।

 

সূত্র:বিবিসি

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close