আইন-আদালতআলোচিত

মানবজমিনের সম্পাদকসহ ৩২ জনের বিরুদ্ধে মামলা

বার্তাবাহক ডেস্ক : মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীসহ ৩২ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে শেরেবাংলা নগর থানায় মামলা হয়েছে। মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শেখর বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন।

মঙ্গলবার (১০ মার্চ) সন্ধ্যায় শেরেবাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জানে আলম মুন্সি এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, মানহানিকর, মিথ্যা ও বিভ্রান্তিমূলক তথ্য প্রকাশ করে জনমনে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করার অভিযোগ এনে মামলাটি দায়ের করা হয়েছে।

গত ৯ মার্চ দায়ের করা মামলার এজাহারে অভিযোগ করা হয়েছে, গত ২ মার্চ দৈনিক মানবজমিন পত্রিকার সম্পাদক মতিউর রহমান চৌধুরীর নির্দেশে আল আমিন নামে একজন প্রতিবেদক ‘পাপিয়ার মুখে আমলা, এমপি, ব্যবসায়ীসহ ৩০ জনের নাম’ শীর্ষক সংবাদ পরিবেশন করে। এ প্রতিবেদনে ইঙ্গিতমূলকভাবে ঠাকুরগাঁও জেলার একজন, দিনাজপুর জেলার একজন, নীলফামারী জেলার একজন, রংপুর জেলার একজন, কুষ্টিয়া জেলার একজন ও মাগুরা জেলার একজন সংসদ সদস্যের নাম প্রকাশ করা হয়।

এছাড়াও সোশ্যাল মিডিয়ায় ২৫ থেকে ৩০ জনের নামসহ একাধিক তালিকা প্রকাশ ও ছড়িয়ে দেওয়া হয়, যাতে বিভিন্ন সংসদ সদস্য, সরকারি কর্মকর্তাসহ মাগুরার সংসদ সদস্য মো. সাইফুজ্জামান শিখরের নামও রয়েছে।

এ ঘটনায় সংক্ষুব্ধ হয়ে সুনাম ও ভাবমূর্তি ক্ষুণ্ণ করার অভিযোগ এনে মানবজমিন সম্পাদক, সংশ্লিষ্ট প্রতিবেদক এবং ফেসবুকে তালিকাগুলো প্রকাশ ও শেয়ারকারী ৩০ ব্যক্তির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য মো. সাইফুজ্জামান শিখর।

এজাহারে বাদী দাবি করেন, মানবজমিন পত্রিকার সম্পাদক মতিউর রহমান চৌধুরী ও উল্লিখিত ব্যক্তিবর্গসহ ষড়যন্ত্রকারীরা পারস্পরিক যোগসাজশ করে উদ্দেশ্যমূলক সংবাদ পরিবেশন করে তাকে সমাজে হেয় করে হীনস্বার্থ হাসিলের অপচেষ্টা করেছেন। এ কারণে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেছেন তিনি।

এজাহারে উল্লেখ করা অপর ৩০ অভিযুক্ত ব্যক্তির ফেসবুক আইডি নাম হচ্ছে শফিকুল ইসলাম কাজল; প্রিন্স ফাহিম; আরিফুল ইসলাম আরিফ; জুয়েল আহমেদ; মোহাম্মদ মোসলেম; মোহাম্মদ মিজানুর রহমান; মোর্সেদ আলম; কাকন, আবু হানিফ; মো. রুবেল; আয়েশা আমান; মোহাম্মদ শামীম আক্তার; মো. তৌফিক; মিলি হাসান; হাবিব আদনান; ঋষি কান্ত; মো. সোহেল হোসেন; ছালে আহমেদ; জসিম উদ্দিন জসিম; মো. খাইরুল ইসলাম; হেদায়েতুল ইসলাম কিরন; মো. মাহাফুজ আহমেদ; এম এ মামুন; মো. হেলাল; সেলিম চৌধুরী; ইস্পাত মোহাম্মদ; বেলায়েত হোসেন; মারুফ রেজা ও মকটেল হোসেন মুক্তি।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close