খেলাধুলা

ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি ফ্রান্স ও বেলজিয়াম

খেলাধুলার বার্তা : বিশ্বকাপে তৃতীয়বার ফাইনাল খেলায় চোখ ফ্রান্সের। আর প্রথমবার শিরোপা নির্ধারণী ম্যাচ খেলতে উন্মুখ হয়ে আছে বেলজিয়াম। কার লক্ষ্য পূরণ হবে? সেই প্রশ্নের উত্তর খুঁজতে সেন্ট পিটার্সবার্গে মুখোমুখি দুই দল।

এনিয়ে বিশ্বকাপে ষষ্ঠ সেমিফাইনালে ফ্রান্স। ২০১৬ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপসে ফাইনালে পর্তুগালের কাছে হারার পর বিশ্বের সবচেয়ে বড় ফুটবল মঞ্চের শিরোপার লড়াইয়ে উঠতে চায়। রাশিয়াতে দারুণ পারফরম্যান্স করেই বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার দাবিদার তারা।

সেমিফাইনালে ওঠার পথে ৫ ম্যাচের চারটি জিতেছে ব্লুরা। নকআউটে দুই সাবেক বিশ্বসেরা আর্জেন্টিনা ও উরুগুয়েকে হারিয়েছে তারা। এবার তাদের সামনে বেলজিয়াম বাধা।

তবে এই বিশ্বকাপে সাফল্যে বেলজিয়াম এগিয়ে ফরাসিদের চেয়ে। রবের্তো মার্তিনেসের দল ৫ ম্যাচের সবগুলো জিতে শেষ চারে। জাপান ও ব্রাজিলকে নকআউট পর্বে হারিয়ে তারা প্রথম ফাইনালের সামনে দাঁড়িয়ে। ১৯৮৬ সালে আর্জেন্টিনার কাছে সেমিফাইনাল হারের পুনরাবৃত্তি করতে চায় না তারা।

দুই দলই একটি করে পরিবর্তন এনেছে। নিষেধাজ্ঞার কারণে থোমাস মুনিয়ের নেই বেলজিয়ামে, জায়গা হয়েছে মুসা দেম্বেলের। নিষেধাজ্ঞা শেষে ফ্রান্সের একাদশে ফিরেছেন ব্লেইস মাতুইদি, বাদ পড়েছেন তোলিসো।

বেলজিয়াম: থিবো কোর্তোয়া; ভিনসেন্ত কোম্পানি, টবি অ্যাল্ডারওয়েরেল্ড, জ্যান ভারটনঘেন; অ্যাক্সেল উইটসেল; নাসের চ্যাডলি, মুসা দেম্বেলে, মারোনে ফেলাইনি, কেভিন ডি ব্রুইন; রোমেলু লুকাকু ও ইডেন হ্যাজার্ড।

ফ্রান্স: হুগো লরিস; বেঞ্জামিন পাভার্দ, রাফায়েল ভারান, স্যামুয়েল উমতিতি, লুকাস এর্নান্দেস; এগোলো কাঁতে, পল পগবা; কিলিয়ান এমবাপে, আন্তোয়ান গ্রিয়েজমান, ব্লেইস মাতুইদি; অলিভিয়ের জিরুদ।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close