আন্তর্জাতিক

ইয়েমেনের মিসাইল আকাশেই ধ্বংস করলো সৌদি

আন্তর্জাতিক বার্তা : মিসাইল যুদ্ধ হয়ে গেল সৌদি আরবের রাজধানী রিয়াদ ও দক্ষিণ শহর জিজানের আকাশে। ইয়েমেন থেকে পরপর ছোঁড়া হল মিসাইল। আর সেই মিসাইল মাঝ আকাশেই ধ্বংস করে দিল সৌদি আরব।

শনিবার (২৮ মার্চ) রাতে পরপর তিনটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা।

সৌদি সরকারি সংবাদমাধ্যম ‘এখবারিয়া টেলিভিশন’ সূত্রে জানা গেছে, রিয়াদের উপর দুটি এবং জিজানে একটি মিসাইল হামলা চালায় ইয়েমেনের ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। তবে সবকটি মিসাইল মাঝ আকাশেই নষ্ট করে দেওয়া হয়। এখনও পর্যন্ত এই ঘটনায় কোনও হতাহতের খবর নেই।

দীর্ঘদিন ধরেই ইয়েমেনে সরকারের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে শিয়া সম্প্রদায়ের হুথি বিদ্রোহীরা। তাদের সমর্থন দিচ্ছে শিয়া প্রধান দেশ ইরান। অপরদিকে ইয়েমেনের সমর্থনে লড়াই চালাচ্ছে সুন্নি প্রধান সৌদি আরব। হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে যৌথবাহিনীর নেতৃত্ব দিচ্ছে সৌদি আরবের সেনাবাহিনী। ফলে বেশ কয়েকবার রিয়াদকে লক্ষ্য করে মিসাইল হামলা চালিয়েছে হুথিরা। এর আগেও ইয়েমেন-আরব সীমান্তের পার্শ্ববর্তী শহর নাজরানে মিসাইল হামলা চালায় হুথি যোদ্ধারা।

২০১৫ সালে ইয়েমেনের রাজধানী সানাসহ বিস্তীর্ণ অঞ্চল দখল করে হুথি বিদ্রোহীরা। তারপরই ইয়েমেনি সরকারের সমর্থনে ওই দেশে সামরিক অভিযান শুরু করে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের যৌথবাহিনী। ২০১৫ সাল থেকে চলা ইয়েমেনের এই গৃহযুদ্ধের জেরে ইসলামি দুনিয়া আড়াআড়ি বিভক্ত। একপক্ষ সুন্নি গোষ্ঠী অর্থাৎ সৌদি আরব জোট। অন্যপক্ষ শিয়া গোষ্ঠী অর্থাৎ হুথিদের মদদদানকারী ইরান। এর জেরে মধ্যপ্রাচ্যের রাজনীতি গরম। আর গৃহযুদ্ধের জেরে ইয়েমেনের অভ্যন্তর মৃত্যুপুরী।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close