জাতীয়

প্রজ্ঞাপন জারি: আইজিপি বেনজীর, র‌্যাব ডিজি মামুন

বার্তাবাহক ডেস্ক : পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে নিয়োগ পেয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) ড. বেনজীর আহমেদ।

এছাড়া পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান চৌধুরী আবদুল্লাহ আল মামুনকে র‌্যাব ডিজি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ (পুলিশ-১ শাখা) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

চলতি মাসের ১৩ তারিখে বর্তমান আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী অবসরে যাবেন। বেনজীর ৩০তম আইজিপি হিসেবে তার স্থলাভিষিক্ত হবেন।

বর্তমান আইজিপি জাবেদ পাটোয়ারীকে সৌদি আরবের রাষ্ট্রদূত করা হচ্ছে বলে জানা গেছে।

বেনজীর আহমেদই আইজিপি হিসেবে আলোচনায় এগিয়ে ছিলেন। মেধাবী, সৎ ও চৌকস পুলিশ কর্মকর্তা হিসেবে তিনি বাহিনীর সবার কাছে পরিচিত। সেই কারণে সরকারপ্রধানসহ সবার গ্রহণযোগ্যতা অর্জন করেন বেনজীর আহমেদ।

বেনজীর আহমেদ ১৯৬৩ সালের ১ অক্টোবর গোপালগঞ্জে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র বেনজীর ১৯৮৮ সালে সপ্তম বিসিএস পরীক্ষায় পুলিশ ক্যাডারে উত্তীর্ণ হয়ে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে চাকরিতে যোগ দেন।

র‌্যাব ডিজির দায়িত্ব পালনের আগে প্রায় সাড়ে চার বছর ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার ছিলেন তিনি। ওই সময় হেফাজত ইসলামের তাণ্ডব শক্তভাবে দমন করেন বেনজীর আহমেদ। পরে তাকে র‌্যাব ডিজি করা হয়। গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলা প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করেন তিনি।

জাতিসংঘের শান্তিরক্ষা বিভাগে চিফ অব মিশন ম্যানেজমেন্ট অ্যান্ড সাপোর্ট সার্ভিসেস হিসেবে যুক্তরাষ্ট্রে অবস্থিত জাতিসংঘ সদর দপ্তরে অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন বেনজীর আহমেদ।

কর্মদক্ষতার জন্য তিনবার জাতিসংঘ শান্তি পদক অর্জন করেন তিনি। এছাড়া পুলিশের পেশাগত সর্বোচ্চ পদক বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) অর্জন করেন।

নতুন র‌্যাব ডিজি সিআইডির সদ্য সাবেক প্রধান ও অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন পুলিশ মহলে অত্যন্ত সৎ ও দক্ষ কর্মকর্তা হিসেবেই পরিচিত। এই কারণে তাকে র‌্যাব ডিজি হিসেবে চূড়ান্ত করা হয়।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close