খেলাধুলা

রাশিয়া বিশ্বকাপে অফসাইডে উড়বে না রেফারিদের ফ্লাগ!

খেলাধুলা ডেস্ক : রাশিয়া বিশ্বকাপের নতুন প্রযুক্তি ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)। এই প্রযুক্তির কারণে বদলে যাচ্ছে মাঠে রেফারিদের অনেক নিয়ম-কানুন। থাকছে না অফসাইডের সংকেত। প্রযুক্তির কল্যাণে এবার আর অফসাইড হলে পতাকা উড়িয়ে সংকেত দেবেন না লাইন্সম্যানরা। সেটা করতে হলে আগে পুরোপুরি নিশ্চিত হতে হবে। আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা) থেকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাশিয়ায় আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে এই তথ্য নিশ্চিত করেছেন সাবেক ইতালিয়ান রেফারি কলিনা। তিনি বলেছেন, ‘এবারের বিশ্বকাপে কোনো রেফারি যদি মাঠে অফসাইড পতাকা না তোলে, সেটা দেখে আপনারা বিভ্রান্ত হবেন না। যেন ভাববেন না তারা ভুল করছে। এর কারণ, তারা নতুন আইন কাজে লাগাচ্ছে। এবার সব রেফারিকে বলা হয়েছে, মাঠে অফসাইড শতভাগ নিশ্চিত না হলে সংকেত না দিতে।’

নতুন এই নিয়মের ব্যাপারে বলা হয়েছে, অনেক গুরুত্বপূর্ণ সময়ে সূক্ষ্ম সিদ্ধান্ত মাঠ থেকে নিতে গিয়ে প্রশ্নবিদ্ধ হতে পারে। এর মধ্যে দিয়ে স্বাভাবিক গতি হারায় ম্যাচ। সবদিক বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেহেতু শতভাগ নিশ্চিত না হয়ে লাইন্সম্যান পতাকা তুলবেন না, সেহেতু ছোট-খাটো ভুল হলে সাহায্য নেওয়া হবে ভিএআরের। তখন চাইলেই সিদ্ধান্ত বাতিল করা বা পরিবর্তন করা যাবে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close