জাতীয়

কৃষিখাতে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা

বার্তাবাহক ডেস্ক : মহামারি করোনাভাইরাসে কৃষিখাতের ক্ষতি মোকাবিলায় কৃষকদের জন্য ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ তহবিল থেকে সহজ শর্তে মাত্র ৫ শতাংশ সুদে ঋণ নিতে পারবেন কৃষকরা।

রোববার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সে বক্তব্যকালে তিনি এ প্রণোদনা ঘোষণা করেন।

ভিডিও কনফারেন্সে বরিশাল ও খুলনা বিভাগের মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী। এ সময় করোনা পরিস্থিতিতে কৃষিকাজ ও পণ্য পরিবহন স্বাভাবিক রাখার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘করোনা পরবর্তী পরিস্থিতিতে সারা বিশ্বে খাদ্য ঘাটতি দেখা দিতে পারে। আমাদের দেশেও অনেক কৃষক ক্ষতিগ্রস্ত হতে পারে। ক্ষতিগ্রস্ত সেসব কৃষকদের সহযোগিতা ও কৃষিখাতের ক্ষতি পুষিয়ে নিতে আমরা ৫ হাজার কোটি টাকার প্রণোদনা দিচ্ছি।’

এ সময় ক্ষতি পুষিয়ে নিতে কৃষিখাতে মাত্র ৫ শতাংশ সুদে কৃষকদের ঋণ দেওয়া হবে বলে জানান শেখ হাসিনা।

তিনি আরও বলেন, ‘দুর্যোগ আসে, কিন্তু তাকে সাহসিকতার সঙ্গে মোকাবিলা করতে হয়। এবারের করোনা দুর্যোগকেও আমাদেরকে মোকাবিলা করতে হবে। আমাদেরকে উৎপাদন বাড়াতে হবে। সেজন্য যা যা করার দরকার, আমরা করব। যাতে আমাদের দেশের মানুষ কষ্ট না পায় এবং আমরা উদ্বৃত্ত খাদ্য প্রয়োজনে বাইরে রপ্তানি করতে পারি।’

প্রধানমন্ত্রী বলেন, ‘চলতি বোরো মৌসুমে যাতে কৃষকরা দেশের বিভিন্ন স্থানে কাজ করতে, বিশেষত ধান কাটতে যেতে পারে, সেজন্য পুলিশকে সহায়তা করার আহ্বান জানাচ্ছি।’

পরে বরিশাল ও খুলনা বিভাগের ১৬ জেলার সরকারি কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে করোনাভাইরাস সম্পর্কিত খোঁজখবর নেন আওয়ামী লীগ সভাপতি।

গণভবন প্রান্তে ভিডিও কনফারেন্সে অন্যদের মধ্যে উপস্থিত রয়েছেন- মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। ভিডিও কনফারেন্স সঞ্চালনা করছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

এর আগে গত রোববার ভিডিও কনফারেন্সে সিলেট ও চট্টগ্রাম বিভাগের ১৩ জেলার করোনা সম্পর্কিত খোঁজ এবং প্রয়োজনীয় নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close