আলোচিত

পোষা প্রাণী থেকে কি মানুষ আক্রান্ত হতে পারে?

বার্তাবাহক ডেস্ক : মানুষ হোক কিংবা অন্য প্রজাতির প্রাণী, কিছু রোগ কাউকেই ছাড়ে না। কিছুদিন আগে ব্রঙ্কসের চিড়িয়াখানায় একটি বাঘের দেহে কভিড-১৯ পজিটিভ পাওয়া গেছে। তাই করোনাভাইরাস পোষা প্রাণীদের আক্রান্ত করতে পারে কিনা, সে নিয়ে গবেষকরা আলোচনা শুরু করেছেন। সায়েন্স অ্যালার্টের পক্ষ থেকে এ বিষয় জানতে চাওয়া হয়েছিল কয়েকজন ভেটেরিনারি এপিডেমিওলজিস্টের কাছে।

পোষা প্রাণীদের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ হতে পারে কি?

উত্তরটা হবে ‘হ্যাঁ’। গবেষণাগারের পরীক্ষা এবং বাস্তব ঘটনা থেকে দেখা গেছে কুকুর ও বিড়াল কভিড-১৯ সংক্রমণে আক্রান্ত হতে পারে। হংকংয়ের স্বাস্থ্য বিভাগ করোনায় আক্রান্ত রোগীদের সঙ্গে থাকা ১৭টি কুকুর ও ৮টি বিড়ালকে পরীক্ষা করেছিলেন। দেখা গেছে, দুটি কুকুর করোনায় আক্রান্ত, যদিও তাদের মধ্যে অসুস্থতার কোনো লক্ষণ দেখা যায়নি। আর আটটি বিড়ালের কোনোটাই আক্রান্ত হয়নি। তবে বিড়ালের আক্রান্ত হওয়ার একটি ভিন্ন ঘটনাও দেখা গেছে হংকংয়ে।

বিড়ালে করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে বেলজিয়ামে। এক্ষেত্রেও বিড়ালটির মালিক কভিড-১৯ আক্রান্ত ছিলেন। বিড়ালটি বেশ অসুস্থ হয়ে পড়ে, এটির শ্বসনতন্ত্রে সমস্যা ধরা পড়ে, একই সঙ্গে বমি ও ডায়রিয়া হয়। সবচেয়ে বড় প্রমাণটি এসেছে খোদ চীনের উহান থেকে। সেখানে গবেষকরা ১০২টি বিড়ালকে পরীক্ষা করেছেন এবং

প্রাথমিক ফলাফলও প্রকাশ করেছেন। ১৫টি বিড়াল পাওয়া গেছে, যেগুলো এর আগে করোনায় আক্রান্ত হয়েছিল এবং সেগুলো সেরে উঠেছে। গবেষণাপত্রে বলা হয়েছে, উহানে যেহেতু বিড়াল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে তাই এ মহামারী অন্য যেসব দেশে ছড়িয়েছে সেখানেও বিড়াল আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। উহানে আক্রান্ত

বিড়ালগুলোর মধ্যে তিনটির মালিক কভিড-১৯ আক্রান্ত ছিলেন, কিন্তু অন্য বিড়ালগুলো কীভাবে আক্রান্ত হয়েছে তা নিশ্চিতভাবে জানা যায়নি।

বিড়াল থেকে কি মানুষ আক্রান্ত হতে পারে?

এটা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি। তবে গবেষকরা এটা জানিয়েছেন যে বিড়াল থেকে মানুষের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা খুবই কম। প্রাণীদের থেকে মানুষের করোনায় আক্রান্ত হওয়ার কোনো ঘটনা এখনো জানা যায়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ‘লব্ধ প্রমাণ থেকে দেখা যায়, কভিড-১৯ মানুষ থেকে মানুষে ছড়াচ্ছে। প্রাণী বা পোষা প্রাণী থেকে মানুষ আক্রান্ত হতে পারে কিনা, সেটা কোনো ঘটনা বা প্রমাণ ছাড়া নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।’

দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলেছে, পোষা প্রাণী থেকে মানুষের মধ্যে কভিড-১৯ ছড়ানোর কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি।

বিড়াল করোনায় আক্রান্ত হতে পারে, এটা যেমন বিজ্ঞান জানাচ্ছে; তেমনি এটাও জানাচ্ছে যে বিড়াল থেকে মানুষে কভিড-১৯ সংক্রমণের কোনো ঘটনা এখনো ঘটেনি।

গবেষকরা পরামর্শ দিয়েছেন পোষা বিড়াল বা কুকুর নিয়ে বাইরে বের হলে সেগুলোকে অন্য পোষা প্রাণী ও মানুষের কাছ থেকে দূরে রাখতে। আর এমনিতে মাথায় রাখা দরকার কোনো কুকুর বা বিড়াল আপনার কাছে এলে আপনি করোনায় আক্রান্ত হতে পারেন, এমন কোনো আশঙ্কার সত্যতা নেই। সিডিসির পরামর্শ হচ্ছে করোনায় আক্রান্ত হলেই নিজেকে অন্য মানুষ ও পোষা প্রাণীদের কাছ থেকে দূরে রাখতে হবে।

সায়েন্স অ্যালার্ট

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close