সারাদেশ

ভেন্টিলেটর তৈরি করছে ‘বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি’

বার্তাবাহক ডেস্ক : করোনাভাইরাস মহামারীর মধ্যে বাড়তি চাহিদা মেটাতে দেশেই কৃত্রিম শ্বাসপ্রশ্বাস যন্ত্র বা ভেন্টিলেটর তৈরি করতে যাচ্ছে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) তৈরি একটি প্রোভেন্টিলেটর এখন পরীক্ষার পর্যায়ে রয়েছে। আশি শতাংশের বেশি কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। সব ঠিক থাকলে শিগগিরই এই ভেন্টিলেটর রোগীদের জন্য ব্যবহার করা যাবে।

নতুন করোনাভাইরাস শ্বাসতন্ত্রের সংক্রমণ ঘটায় বলে গুরুতর অসুস্থ রোগীদের কৃত্রিমভাবে শ্বাসপ্রশ্বাসের ব্যবস্থা করতে হয়। সে কারণে সারা বিশ্বেই এখন অনেক বেশি ভেন্টিলেটরের প্রয়োজন দেখা দিয়েছে।

আইএসপিআর জানায়, সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের নির্দেশনায় বিএমটিএফ এর ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহউদ্দিনের তত্ত্বাবধানে, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেট্স ইন্সটিটিউট অফ টেকনোলজির (এমআইটি) ‘কনসেপ্ট’ এবং টাইগার আইটির সহযোগিতায় ভেন্টিলেটর তৈরির এ কার্যক্রম চলছে।

আইএসপিআরের পরিচালক আব্দুল্লাহ ইবনে জায়েদ বলেন, “মাননীয় সেনাপ্রধানের পৃষ্ঠপোষকতায় এবং সার্বিক নির্দেশনায় বিএমটিএফকে আর্টিফিশিয়াল ভেন্টিলেটর তৈরির দায়িত্ব দেওয়া হয়, সে অনুযায়ী প্রকৌশলীদের সহায়তায় বিএমটিএফ দুই সপ্তাহের মধ্যে একটি ভেন্টিলেটর তৈরি করতে সক্ষম হয়।

“সেই ভেন্টিলেটরটি ঢাকা সিএমএইচের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে পরীক্ষা করা হচ্ছে। ইতোমধ্যে দুজন রোগীর ক্ষেত্রে ব্যবহার করে সাফল্য পাওয়া গেছে।”

বিএমটিএফে প্রতি সপ্তাহে এক হাজার ভেন্টিলেটর তৈরি করা সম্ভব জানিয়ে আব্দুল্লাহ বলেন, “সব কার্যক্রম এগিয়ে চলেছে। পরে সাংবাদিকদের বিস্তারিত জানানো হবে।”

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সেনাবাহিনীসহ সশস্ত্রবাহিনী ২৫ মার্চ থেকে সিভিল প্রশাসনকে সহযোগিতা দিতে কাজ করে যাচ্ছে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close