আলোচিতজাতীয়

সিটি করপোরেশন থেকে একদিনের মধ্যে ট্রেড লাইসেন্স দিতে হবে

বার্তাবাহক ডেস্ক : সিটি করপোরেশন থেকে আবেদনকারীকে একদিনের মধ্যে ট্রেড লাইসেন্স দিতে হবে। একই সময়ের মধ্যে পৌরসভা ও ইউনিয়ন পরিষদ থেকে ব্যবসায়িক ট্রেড লাইসেন্স দিতে হবে। ব্যবসা ও বিনিয়োগকে সহজতর করতে সংশ্লিষ্ট প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের ওয়ান স্টপ সার্ভিস বিধিমালা জারি হয়েছে। রবিবার এ বিধিমালার গেজেট প্রকাশিত হয়।

‘ওয়ান স্টপ সার্ভিস আইন-২০১৮’-এর ধারা ১১ এর ক্ষমতা বলে এই ‘ওয়ান স্টপ সার্ভিস (বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ) বিধিমালা ২০২০’ জারি করা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক জিয়াউল হক স্বাক্ষরিত এ বিধিমালায় দিন বলতে কার্যদিবসকে বোঝানো হয়েছে।

নতুন বিধিমালায় কোম্পানি নিবন্ধনে একদিনের মধ্যেই নামের ছাড়পত্র, সার্টিফিকেট অফ ইনকরপোরেশন, সার্টিফিকেট অফ কমেন্সমেন্ট অফ বিজনেস প্রদান, তিন দিনের মধ্যে আর্টিকেল অফ অ্যাসোসিয়েশন অনুমোদন, মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন অনুমোদন ও মূলধন বৃদ্ধি করার প্রস্তাব অনুমোদন প্রদান এবং সাত দিনের মধ্যে শেয়ার ট্রান্সফার, মেমোরেন্ডাম/আর্টিকেল অফ অ্যাসোসিয়েশন সংশোধনী ও পরিচালক পরিবর্তন প্রস্তাব অনুমোদন দিতে হবে।

ভূমি ক্রয়ের নিবন্ধনের ক্ষেত্রে একদিনের মধ্যে ক্রয় দলিল/ইজারা চুক্তিনামা রেজিস্ট্রেশন/ বায়না দলিল/ ভূমি সংক্রান্ত আমমোক্তারনামা নিবন্ধ এবং ২৮ দিনের মধ্যে নামজারী ও জমা খারিজ আদেশ প্রদান করতে হবে।

বিধিমালায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সেবাসমূহের মধ্যে একদিনের মধ্যে শিল্প রেজিস্ট্রেশন, নিবাসী/অনাবাসী ভিসা/ ভিসা অন অ্যারাইভাল সুপারিশ (শিল্প), ইমপোর্ট পারমিটের সুপারিশ, মূলধনী যন্ত্রপাতি আমদানি সনদ প্রদান, নিয়ন্ত্রিত পণ্য আমদানি সুপারিশ, নিবন্ধনপত্র সংশোধনী প্রদান, তিন দিনের মধ্যে শিল্পের নতুন কর্মানুপতি পত্র প্রদান ও নবায়ন, সাত দিনের মধ্যে ফরেন রেমিট্যান্স প্রদানের অনুমতি দান, ১৫ দিনের মধ্যে ব্রাঞ্চ লিয়াজোঁ ও বাণিজ্যিক অফিস স্থাপনের অনুমতিপত্র প্রদান এবং ১৬ দিনের মধ্যে বাণিজ্যিক নতুন কর্মানুমতি পত্র প্রদান ও নবায়ন করতে হবে।

এতে ক্যাটাগরি ভেদে সাত থেকে ৪৫ দিনের মধ্যে পরিবেশের ছাড়পত্র প্রদান নবায়নের কথা বলা হয়েছে।

এছাড়া বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সুপারিশকৃত বিভিন্ন শ্রেণির ভিসা প্রদান, নিবাসী/অনাবাসীর ভিসার মেয়াদ বৃদ্ধিকরণ ও ভিসার শ্রেণি পরিবর্তন, ভূমি অধিগ্রহণ, ভবন নির্মাণ, বৈদ্যুতিক সংযোগ, অগ্নি নিরোধক সংক্রান্ত সেবায় ছাড়পত্র, বিস্ফোরক লাইসেন্স, কারখানার লাইসেন্স, বয়লার স্থাপন, টিআইএন ও ভ্যাট রেজিস্ট্রেশনসহ জাতীয় রাজস্ব বোর্ড সংক্রান্ত সেবা, সার্টিফিকেট অফ অরিজিন, ইউটিলাইজেশন অফ ডিক্লারেশন, মার্ক লাইসেন্স ইস্যুকরণ, শিল্প আইআরসি প্রদানসহ বাণিজ্য মন্ত্রণালয়ের সেবা, স্টক এক্সচেঞ্জে অ-তালিকাভুক্ত কোম্পানির শেয়ার হস্তান্তরসহ বাংলাদেশ ব্যাংকের সেবা প্রদানে বিদ্যমান সময়ের চেয়ে আরও কমিয়ে আনা হয়েছে। এসব সেবা প্রদানে সিংহভাগ ক্ষেত্রে এক থেকে ত্রিশ দিনের মধ্যে সেবা দেওয়ার কথা বলা হয়েছে। সংশ্লিষ্ট দফতরগুলোর সঙ্গে কথা বলে জানা গেছে, নতুন এ বিধিমালার কিছু কার্যক্রম আগে থেকেই বলবৎ রয়েছে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close