সারাদেশ

নদী বিষয়ক অনলাইন কোর্স সম্পন্ন করেছে বাংলাদেশ নদী পরিব্রাজক দল

বার্তাবাহক ডেস্ক : করোনা ভাইরাস সংক্রমনে বিশ্বের ন্যায় বাংলাদেশেও মহামারী রুপ ধারণ করেছে। আর কোভিড-১৯ প্রতিরোধের জন্য ঘরবন্দী থাকাসহ নানা উদ্যোগ গ্রহণ করেছে তার মধ্যে অন্যতম হল লকডাউন। করোনাকালে মানষিক চাপ কমানো ও নদী বিষয়ক শিক্ষা এবং দক্ষতা বৃদ্ধির জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরী ও বাংলাদেশ নদী পরিব্রাজক দলের আয়োজন করে রিভার রিসোর্স ও ম্যানেজমেন্ট শিরোনামে ১৫ দিনব্যাপী নদী বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্স। কোর্সটি সফলভাবে সম্পন্ন হয়েছে।

কোর্সে ৩০ জন সরকারি/ বেসরকারি প্রতিষ্ঠানের গবেষক, কর্মকর্তা, প্রকৌশলী, কৃষিবিদ, আইনজীবি এবং বিশ্ববিদ্যালয় ছাত্র অংশ গ্রহণ করেন। এ প্রশিক্ষণ কোর্সের রিসোর্স পারসন ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আখতারুজ-জামান খান কবীর, ইউনিভার্সিটি সায়েন্স মালয়শিয়ার অধ্যাপক ড. চেন গাই ওয়েং, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরীয়া, নদী গবেষণা ইনস্টিটিউটের সাবেক মহাপরিচালক ও ৪৮ নদী সমীক্ষা প্রকল্পের পানি বিশেষজ্ঞ সাজিদুর রহমান সরদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. সন্তোষ কুমার দেব, স্বাধীন গবেষক ও রিভারাইন পিপলের পরিচালক মোহামম্দ এজাজ, রিভার এন্ড গ্রিণ ট্যুরস এর ব্যবস্থাপনা পরিচালক মহিউদ্দিন হেলাল, পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক শেখ মোজাহিদ, নাট্যজন লিয়াকত চৌধুরী ও নদী গবেষক মোহাম্মদ মনির হোসেন।


যেসব টপিক নিয়ে আলোচনা করা হয় তা হয়: নদ-নদীর প্রাথমিক ধারণা, নদীর ইকোলজি ও বায়োডাইভারসিটি, টেকসই নদী ব্যবস্থাপনা, হাইড্রোলজি ও মরফোলজি, নদী পর্যটন ব্যবস্থাপনা, আন্ত:নদী ব্যবস্থাপনা, নদী সম্পদের ব্যবস্থাপনা এবং সংহত ব্যবহার, নদী সংস্কৃতি ও নদীর প্রাতিষ্ঠানিক ব্যবহার।

উক্ত কোর্সের কোর্স এডভাইজর ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরীর সমন্বকারী অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরীয়া, কোর্স পরিকল্পনাকারী ও হোস্ট ছিলেন বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ মনির হোসেন এবং সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন বাংলাদেশ নদী পরিব্রাজক দলের যুগ্ম সম্পাদক প্রকৌশলী জেমাম আহমদ।

কোর্সটি ৪ এপ্রিল থেকে ২০ এপ্রিল ২০২০ পর্যন্ত ১৫ দিন ব্যাপী চলমান ছিল। কোর্স শেষে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করা হয়। এ কোর্সের অন্যতম আয়োজক সঙ্গী ছিল বাংলাদেশ রিভার ফাউন্ডেশন ও ওয়ার্ল্ড একাডেমী অব রিভার এন্ড এনভায়রনমেন্ট।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close