আন্তর্জাতিক

ভারতে ‘নাইট কার্ফু’ জারি, লকডাউন বাড়ল ৩১ মে পর্যন্ত

আন্তর্জাতিক বার্তা : চতুর্থ দফায় ভারতে লকডাউনের মেয়াদ বাড়ল আরও ১৪ দিন। অর্থাৎ ৩১ মে পর্যন্ত দেশ জুড়ে লকডাউনের মেয়াদ বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। এ নিয়ে কেন্দ্রীয় বিপর্যয় মোকাবিলা দফতরের তরফ থেকে সুর্নির্দিষ্ট প্রস্তাব দেওয়া হয়েছিল সরকারের কাছে। তার পরই বিস্তারিত নির্দেশিকা জারি করা হয়। কাল থেকে শুরু হওয়া লকডাউনের এই চতুর্থ পর্বে কোথায় কোথায় কী কী বিধি নিষেধ জারি থাকছে, কী কী ক্ষেত্রে ছাড় দেওয়া হচ্ছে, তা ওই নির্দেশিকায় জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মেট্রো রেল ও বিমান পরিষেবা যে আপাতত বন্ধ থাকবে তা জানিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ দিনের নির্দেশিকায়। তবে আন্তঃরাজ্য বাস চালানোর বিষয়টি রাজ্যের উপরেই ছেড়ে দেওয়া হয়েছে। আগামী ৩১ মে পর্যন্ত বন্ধ থাকবে স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ থাকবে শপিং মল, সিনেমা হল, ও রেস্তরাঁও।

চতুর্থ দফার লকডাউনের জন্য গাইডলাইনে একাধিক নয়া বিধি নিষেধ জারি করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পযর্ন্ত জারি করা হবে ‘নাইট কার্ফু’। প্রয়োজনে ১৪৪ ধারা জারি করতে পারবে স্থানীয় প্রশাসন। তবে জরুরি পরিষেবার ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। এ ছাড়াও বলা হয়েছে, জরুরি প্রয়োজন ছাড়া রাস্তায় বেরনো যাবে না। ৬৫ বছরের বেশি বয়স্ক ও অন্তঃসত্ত্বাদের বাইরে বেরতে নিষেধ করা হয়েছে। ১০ বছর পর্যন্ত বয়সের শিশুদের বাইরে বেরতেও নিষেধ করা হয়েছে।

এ দিন রাত ৯ টায় করোনা পরিস্থিতি নিয়ে রাজ্যগুলির সঙ্গে বিস্তারিত আলোচনা করার কথা ক্যাবিনেট সচিব রাজীব গৌবার। এ দিনই ৩১ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করে দেয় মহারাষ্ট্র, পঞ্জাব ও তামিলনাড়ুর মতো রাজ্যগুলি। দেশ জুড়েই করোনা সংক্রমণ বাড়ছে। রবিবারই ভারতে করোনা সংক্রমণ ৯০ হাজার পেরিয়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন চার হাজার ৯৮৭ জন, যা রেকর্ড। সংক্রমণের হারের দিকে তাকিয়েই চতুর্থ দফায় লকডাউনের মেয়াদ আরও ১৪ দিন বাড়ল।

এ দিন অবশ্য চতুর্থ দফার লকডাউন নির্দেশিকার বিলম্ব নিয়ে খেদ প্রকাশ করেছিল পশ্চিমবঙ্গের মতো রাজ্য। স্বরাষ্ট্র দফতরের টুইটার হ্যান্ডলে জানিয়ে দেওয়া হয়, যেহেতু এ দিন বিকেল পর্যন্ত কেন্দ্র কোনও নির্দেশিকা জারি করেনি লকডাউন সম্পর্কে, তাই স্থিতাবস্থা বজায় রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। ওই টুইটে জানানো হয়েছে, সোমবার দুপুরে রাজ্যে একটি সুনির্দিষ্ট পরিকল্পনা ঘোষণা করবে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close