সারাদেশ

ঘূর্ণিঝড় আম্পানে সারা দেশে নয়জনের মৃত্যু

গাজীপুর কণ্ঠ ডেস্ক : ঘূর্ণিঝড় আম্পানের কারণে দেশে এখন পর্যন্ত বিভিন্ন জেলায় নয়জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। উপকূলীয় জেলাগুলোর বাঁধ ভেঙে পানি ঢুকেছে। হাজার হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। উপকূলীয় ১৯টি জেলার প্রায় ২৪ লাখ মানুষ সাইক্লোন শেল্টারে আশ্রয় নিয়েছেন।

নিহতদের মধ্যে ভোলায় দুজন, পটুয়াখালীতে দুজন ও যশোরে দুজন করে মারা গেছেন। এছাড়া পিরোজপুর, সন্দ্বীপ ও সাতক্ষীরায় একজন মারা গেছেন একজন করে।

ভোলা : ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে ঝড়ো হাওয়া গাছ পড়ে ও ট্রলারডুবিতে ভোলায় দুজনের মৃত্যু হয়েছে। বুধবার (২০ মে) দুপুরে গাছ পড়ে মারা যান জেলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা থানার চর মানিকা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের চর কচ্ছপিয়া গ্রামের বাসিন্দা মো. ছিদ্দিক ফকির (৭৫)।

অপরদিকে ঝড়ের কবলে পড়ে মাঝিসহ ১১ জন যাত্রী নিয়ে একটি ট্রলার ডুবির ঘটনায় মারা যান জেলার বোরহানউদ্দিন উপজেলার হাসাননগর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের হাসাননগর গ্রামের আবু কালামের ছেলে রফিকুল ইসলাম (৩৫)।

পটুয়াখালী : পটুয়াখালীর কলাপাড়ার লোন্দা খালে নৌকা উল্টে নিখোঁজ স্বেচ্ছাসেবক শাহ আলম মীরের মরদেহ ৯ ঘণ্টা পর গতকাল সন্ধ্যার পর উদ্ধার হয়েছে। তিনি সকাল থেকে নিখোঁজ ছিলেন। এছাড়া সন্ধ্যায় গলাচিপা উপজেলার পানপট্টি এলাকায় ঝড়ো হাওয়ায় গাছের ডাল ভেঙে পড়ে রাসেদ (৬) নামে এক শিশু মারা গেছে।

যশোর : আম্পানের কারণে ঝড়ো হাওয়ায় জেলার চৌগাছার চানপুর গ্রামে ঘরের ওপর গাছ ভেঙে পড়ে মা-মেয়ের মৃত্যু হয়েছে। এরা হলেন এই গ্রামের মৃত ওয়াজেদ হোসেনের স্ত্রী খ্যান্ত বেগম (৪৬) ও তার মেয়ে রাবেয়া (১৩)।

পিরোজপুর : জেলার মঠবাড়িয়া উপজেলায় গতকাল সন্ধ্যা ৭টার দিকে ঝড়-বৃষ্টির মধ্যে দেয়াল চাপা পড়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। উপজেলা শহরে মঠবাড়িয়া কলেজ এলাকায় বুধবার সন্ধ্যা ৭টার দিকে এ ঘটনা ঘটে। নিহত শাহজাহান মোল্লা (৫৫) উপজেলার দাউদখালী ইউনিয়নের গিলাবাদ গ্রামের মৃত মজিদ মোল্লার ছেলে। তিনি মঠবাড়িয়া সরকারি কলেজের পিছনে একটি ভাড়া বাসায় থাকতেন।

সন্দ্বীপ : চট্টগ্রামের সন্দ্বীপে জোয়ারের পানিতে ভেসে যাওয়া এক যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। দুপুরের দিকে সন্দ্বীপ পৌরসভার ২ নম্বর ওয়ার্ডে এ দুর্ঘটনা ঘটে। মো. সালাউদ্দিন (১৮) নামের ওই যুবক উপকূলে ঘাস কাটতে গিয়ে জোয়ারের পানিতে পড়ে যান।

সাতক্ষীরা : জেলা শহরের সংগীতা মোড় এলাকায় আম কুড়াতে গিয়ে ঝড়ের কবলে পড়ে এক নারীর মৃত্যু হয়েছে। বুধবার রাত ৮টার দিকে এ ঘটনা ঘটে। নিহত ওই মধ্য বয়সী নারী শহরের কামালনগর এলাকার বাসিন্দা বলে জানা গেছে।

এদিকে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে পিরোজপুরের মাঝেরচরে বেড়িবাঁধ ভেঙে গ্রামের ভেতর পানি ঢুকেছে। এছাড়া শ্যামনগর ও আশাশুনিতে বাঁধের কয়েকটি জায়গা ভেঙ্গে প্রতাবনগর ইউনিয়নের ১০টি গ্রাম প্লাবিত হয়েছে। জেলার ঢালচর ও চর কুকরিমুকরিতে পানি ঢুকে অন্তত ৫ থেকে ৬ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন।

এছাড়া বরগুনার আয়লা পাতাকাটা ইউনিয়নের বেড়িবাঁধ ভেঙ্গে তিনটি গ্রামে পানি ঢুকেছে। খুলনার কয়রায় গোলখালি ও হরিণখোলা এলাকায় বেড়িবাঁধ ভেঙ্গে বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close