গাজীপুরসারাদেশ

চাল আত্মসাতের অভিযোগে কাপাসিয়ার ২ ইউপি সদস্যকে সাময়িকভাবে বরখাস্ত

বার্তাবাহক ডেস্ক : সরকারি নিয়ম-নীতির ব্যত্যয় ঘটিয়ে ‘খাদ্যবান্ধব কর্মসূচি’র চাল আত্মসাতের অভিযোগে গাজীপুরের কাপাসিয়ায় চাঁদপুর ও রায়েদ ইউনিয়ন পরিষদের (ইউপি) ২ সদস্যকে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।

বৃহস্পতিবার (২৮ মে) স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সত্যতা নিশ্চিত করেছেন কাপাসিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোসাঃ ইসমত আরা।

সাময়িকভাবে বরখাস্ত হওয়া ইউপি সদস্যরা হলেন কাপাসিয়া উপজেলার রায়েদ ইউপির ৮ নং ওয়ার্ডের সদস্য মো. বোরহান উদ্দিন এবং চাঁদপুর ইউপির ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের নারী সদস্য বিলকিস বেগম।

কাপাসিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোসাঃ ইসমত আরা বলেন, খাদ্যবান্ধব কর্মসূচির চাল আত্মসাতের অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় জেলা প্রশাসক তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় সরকার বিভাগে সুপারিশ করেছিলেন। ‘স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯’ এর ৩৪(১) ধারা অনুযায়ী বৃহস্পতিবার (২৮ মে) ওই ২ ইউপি সদস্যকে সাময়িকভাবে বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার বিভাগ।

তিনি আরো বলেন, ‘একই সঙ্গে সাময়িকভাবে বরখাস্ত হওয়া ইউপি সদস্যদের আলাদা আলাদা কারণ দর্শানো নোটিশে কেন তাঁদেরকে চূড়ান্তভাবে পদ থেকে অপসারণ করা হবে না- তা জবাবপত্র প্রাপ্তির ১০ কার্যদিবসের মধ্যে স্থানীয় সরকার বিভাগে পাঠাতে বলা হয়েছে’।

উল্লেখ্য : গত ২৬ মে ‘খাদ্যবান্ধব কর্মসূচি’র চাল আত্মসাতের দায়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কাপাসিয়ার রায়েদ ইউনিয়ন পরিষদের ৮ নং ওয়ার্ডের মেম্বার (সদস্য) বোরহান উদ্দিনকে দুই মাসের কারাদণ্ড ও ১০ হাজার টাকা জারিমানা করেছিলেন উপজেলা প্রশাসন।

এর আগে গত ১৫ এপ্রিল অভিযান পরিচালনা করে চাঁদপুর ইউনিয়নের সংরক্ষিত ইউপি সদস্য মোসা. বিলকিছ বেগমের বাড়ি থেকে আত্মসাৎকৃত খাদ্যবান্ধব কর্মসূচির ৫ বস্তা চাল উদ্ধার করেন ইউএনও। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাঁকে ৭ দিনের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছিল।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close