তথ্য প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

ঘরে বসেই টেলিফোন সংযোগের আবেদন এখন অনলাইনে

বিজ্ঞান ও প্রযুক্তি বার্তা : বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) সেবা গ্রাহকবান্ধব করার উদ্দেশ্যে অটোমেশনের কাজ জোরদার করা হয়েছে। এরই অংশ হিসেবে নতুন টেলিফোন সংযোগ পেতে অনলাইনে আবেদন করার সুবিধা চালু করেছে বিটিসিএল।

কর্তৃপক্ষ জানিয়েছে, যেকোনো মুঠোফোন থেকে গুগল প্লে স্টোরে গিয়ে টেলিসেবা (Telesheba) অ্যাপটি প্রথমে ডাউনলোড করতে হবে। এরপর অ্যাপটি ইনস্টল করে অ্যাপ ব্যবহারের মাধ্যমেই টেলিফোনের নতুন সংযোগের আবেদন ঘরে বসেই করা যাবে।

করোনার সংক্রমণের উদ্ভূত পরিস্থিতিতে বিটিসিএল এমন উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন বিটিসিএলের কর্মকর্তারা। বিটিসিএলের মহাব্যবস্থাপক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ বলেন, গ্রাহকদের জন্য অ্যাপভিত্তিক এ সুবিধা অত্যন্ত সহায়ক হবে বলে আশা করা যায়। বিটিসএলের ওয়েবসাইটের (www.telesheba.gov.bd) মাধ্যমেও টেলিফোনের নতুন সংযোগের আবেদন করা যাবে। পাশাপাশি ওয়েবসাইটে গিয়ে টেলিসেবা অ্যাপটি ডাউনলোড করা যাবে। মুজিব শতবর্ষ উপলক্ষে বর্তমানে দেশব্যাপী বিনা মূল্যে টেলিফোন সংযোগের অফার চলছে। তবে সংযোগ পেতে জামানতের টাকা ব্যাংকের মাধ্যমে পরিশোধ করতে হবে।

বিটিসিএল কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন সংযোগ পেতে জামানত পরিশোধের অংশটি ব্যাংকে না গিয়ে যাতে অনলাইনে পরিশোধ করা যায়, সে ব্যবস্থাও নেওয়া হচ্ছে। শিগগিরই তা চালু হবে। ফলে টেলিফোন সংযোগ পেতে ও ইন্টারনেট সার্ভিস নিতে গ্রাহকদের আর বিটিসিএল কার্যালয় ও ব্যাংকে যাওয়ার প্রয়োজন হবে না।

বিটিসিএল কর্তৃপক্ষ গত বছরের ২২ অক্টোবর থেকে ‘টেলিসেবা’ অ্যাপ চালু করেছে। টেলিসেবা অ্যাপ দিয়ে যেকোনো গ্রাহক ঘরে বসেই টেলিফোন ও ইন্টারনেট সার্ভিসের অভিযোগ দ্রুত দাখিল করতে পারছেন এবং দ্রুত অভিযোগ নিষ্পত্তির পদক্ষেপ নেওয়া হচ্ছে। এ ছাড়া এই টেলিসেবা অ্যাপ দিয়ে টেলিফোনের বিল পরিশোধেরও সুবিধা আছে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close