আলোচিতগাজীপুর

কালীগঞ্জে ‘রেড জোন’ ঘোষিত অঞ্চলে ৭ দিনে শনাক্ত ৯ জন, পরবর্তী সিদ্ধান্ত এখনো হয়নি

বার্তাবাহক ডেস্ক : গাজীপুরের প্রথম ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে ‘রেড জোন’ ঘোষণা করা কালীগঞ্জ পৌরসভার ৪, ৫, ৬ নং ওয়ার্ডে সোমবার (২২জুন) দশম দিনের মতো চলছে লকডাউন। এর লক্ষ্যই ছিল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে নিয়ে আসা। কিন্তু এই ১০ দিনে সে লক্ষ্য পূরণ হয়নি। ‘রেড জোন’ ঘোষণার আগে এই এলাকায় শেষ ১৪ দিনে ১৮ জন কোভিড-১৯ শনাক্ত ছিলেন, এই ১০ দিনের মধ্যে ৭ দিনের প্রাপ্ত তথ্য অনুযায়ী আরও ৯ ব্যক্তির সংক্রমণ শনাক্ত হয়েছে। ৪ নং ওয়ার্ডে ৪ জন এবং ৫ নং ওয়ার্ডে ৫ জন নতুন শনাক্ত রোগী।

এ পরিস্থিতিতে প্রাথমিকভাবে কালীগঞ্জ পৌরসভার ১৪ দিনের জন্য ‘রেড জোন’ ঘোষণা দেওয়া হলেও পরবর্তী সিদ্ধান্ত এখনো হয়নি।

গত ১২ জুন মধ্য রাত থেকে কালীগঞ্জে পৌরসভার ওই তিন ওয়ার্ডে ‘রেড জোন’ চলছে।

১৮ জুন মোবাইল কোর্ট পরিচালনা করছেন কালীগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহীনা আক্তার।

সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এ এলাকায় ‘রেড জোন’ ঘোষণার আগে করোনাভাইরাসে শনাক্ত ব্যক্তি ছিলেন ১৮ জন। লকডাউনের পর গত ৭ দিনে ২৩৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে নতুন আরও ৯ জন শনাক্ত হয়েছেন। ‘রেড জোন’ ঘোষণার আগের ১৪ দিন এবং ‘রেড জোন’ ঘোষণার পর গত ১০ দিনে মিলে বর্তমানে এ এলাকায় করোনাভাইরাসে শনাক্ত ব্যক্তির সংখ্যা ২৭ জন।

‘রেড জোন’ বাস্তবায়নে সড়কে চেকপোস্ট বসিয়ে কাজ করছে পুলিশ (ছবি সংগৃহীত)।

প্রায় ৪০ হাজার বাসিন্দার বসবাস কালীগঞ্জ পৌরসভার ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডে। ‘রেড জোন’ ঘোষণার মধ্যেও এই এলাকায় ৭ দিনে ৯ জনের শনাক্ত হওয়ায় উদ্বেগ জানিয়েছেন স্থানীয়রা। লকডাউন বাস্তবায়নে নিয়োজিত কয়েকজন বলছেন, বাইরের সঙ্গে এই এলাকার যোগাযোগ বন্ধ থাকলেও এলাকার মধ্যেই মানুষজনের চলাচল পুরোপুরি হয়তো নিয়ন্ত্রণ করা যায়নি। ফলে করোনার সংক্রমণ থামানো সম্ভব হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক পূর্ব কালীগঞ্জ পৌরসভার ‘রেড জোন’ ঘোষিত এলাকায় দায়িত্ব পালনকারী একজন পুলিশ সদস্য বলেন, আমরা ‘রেড জোন’ বাস্তবায়নে সড়কের কয়েকটি পয়েন্টে চেকপোস্ট বসিয়ে কাজ করছি। ‘রেড জোন’ ঘোষিত এলাকায় ঢোকা বা বের হওয়ার বিষয়টি আমরা দেখছি। কিন্তু ভেতরের এলাকায় যদি কেউ চলাচল করে, সেটি আমরা নিয়ন্ত্রণ করতে পারব না। নতুন করে আরও ৯ জন শনাক্ত হয়েছে। এর অর্থ সংক্রমণ বাড়ছেই। বাসিন্দারা যতক্ষণ পর্যন্ত সতর্ক না হবে, ততক্ষণ পর্যন্ত নিয়ন্ত্রণ কঠিন হবে।

চেকপোস্ট অতিক্রম করছে এলাকাবাসী (ছবি সংগৃহীত)।

‘রেড জোন’ এর পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে কালীগঞ্জে পৌরসভার মেয়র মোঃ লুৎফুর রহমান বলেন, আমরা আমাদের সাধ্যে মধ্যে যতটুকু সম্ভব চেষ্টা করছি বাসিন্দাদের ঘরে রাখতে। কিন্তু তারপরও যদি কেউ বাইরে বের হয়ে অলিগলিতে ঘুরে বেড়ায়, সেটা সত্যিই দুঃখজনক। আমরা এখনো বিশ্বাস করি, আগামী কয়েকদিনের মধ্যেই এলাকায় আক্রান্তের সংখ্যা নিয়ন্ত্রণে আসবে।

‘রেড জোন’ এর সময় বাড়ানোর বিষয়ে তিনি বলেন, এ সম্পর্কে এখনো কোনো নির্দেশনা পাইনি। তবে নির্দেশনা এলে আমরা বাস্তবায়ন করতে প্রস্তুত আছি।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাদেকুর রহমান আকন্দ বলেন, ‘রেড জোন’ ঘোষণার পর সোমবার (২২জুন) পর্যন্ত এই ১০ দিনের মধ্যে ৭ দিনে ‘রেড জোন’ ঘোষিত অঞ্চলে বসবাসরত ২৩৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৯ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে। কালীগঞ্জ পৌরসভার ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডে ১৪ দিনের জন্য ‘রেড জোন’ ঘোষণা দেওয়া হলেও পরবর্তী সিদ্ধান্ত এখনো হয়নি’।

‘রেড জোন’ বাস্তবায়নে সড়কে চেকপোস্ট বসিয়ে কাজ করছে পুলিশ (ছবি সংগৃহীত)।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শিবলী সাদিক বলেন, সোমবার (২২জুন) ‘রেড জোন’ এর দশম দিনেও শনাক্তের সংখ্যা মিলছে, তাতে স্পষ্ট যে এতদিন হয়তো ভাইরাসটি কারও কারও শরীরে সুপ্ত অবস্থায় ছিল। সময় যত বাড়ছে, তত উপসর্গ দেখা দিচ্ছে। আবার দেখা যাচ্ছে যে যাদের শরীরে সুপ্ত অবস্থায় ভাইরাসটি ছিল এবং পরীক্ষা না করায় সে জানতে পারেননি তার শরীরে ভাইরাস আছে, তিনিও এলাকার অলিগলিতে প্রয়োজনে অপ্রয়োজনে ঘুরে বেড়িয়ে আরও মানুষের শরীরে ছড়িয়েছেন ভাইরাসটি।

‘রেড জোন’ এর সময় বাড়ানোর বিষয়ে তিনি বলেন, এ সম্পর্কে এখনো কোনো নির্দেশনা পাইনি।

ইউএনও শিবলী সাদিক আরো বলেন, সরকারি নির্দেশনা অমান্য করে ’রেড জোন’ ঘোষিত অঞ্চলের বিভিন্ন স্থানে মাস্ক না পরে বাড়ির বাহিরে অবস্থান করা, দোকান খোলা রেখে লোকসমাগম করা এবং বিনা কারণে ঘোরাফেরা করে স্বাস্থ্য বিধি অমান্য করার দায়ে ‘সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ, নির্মূল) আইন, ২০১৮’ অনুযায়ী মোবাইল কোর্টের মাধ্যমে এই ১০ দিনে মোট ২৮ জনকে জরিমানা ৩৪ হাজার ৫৫০ টাকা জরিমানা করা হয়েছে। গত ১৩ জুন (শনিবার) থেকে ২২ জুন (সোমবার) পর্যন্ত বিভিন্ন সময়ে পরিচালিত অভিযানে এ জরিমানা করা হয়েছে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close