লাইফস্টাইল

ফ্রিজে ডিম রাখা হতে পারে বিপদের কারণ!

লাইফস্টাইল ডেস্ক : বাজার থেকে ডিম কিনে এনে ফ্রিজে গুছিয়ে রাখতে আমরা কেউ ভুলি না। সব ফ্রিজেই ডিম রাখার জন্য একটি নির্দিষ্ট ট্রে রাখা থাকে। ডিম বেশি দিন বাইরে রাখলে সেটা নষ্ট হয়ে যেতে পারে, এমন একটা আশঙ্কার জায়গা থেকে আমরা সকলে বাজার বা দোকান থেকে কিনে এনে ডিম ফ্রিজেই সাজিয়ে রাখি। কিন্তু এতে ডিমের স্বাস্থ্য ঠিক থাকলেও আপনার স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, ফ্রিজের ভিতর ডিম রাখলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। পুষ্টিবিদদের মতে, ফ্রিজের তাপমাত্রা শূন্যরও বেশ খানিকটা নিচে থাকে বলে এখানে খাবার রাখা নিরাপদ। কিন্তু ডিমের ক্ষেত্রে ব্যাপারটা ঠিক উল্টো। ফ্রিজে ডিম রাখলে তার মধ্যে এক ধরনের ক্ষতিকর ব্যাকটিরিয়া জন্ম নেয়। আমাদের মধ্যে রেশিরভাগই ফ্রিজ থেকে ডিম বের করেই রান্না করে ফেলি। তাপমাত্রার পরিবর্তন না ঘটায় ওই সব ক্ষতিকর ব্যাকটিরিয়া ডিমের মধ্যে জীবিত অবস্থাতেই থাকে। ফলে খাদ্যে বিষক্রিয়া বা নানা রকমের সংক্রমণের আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। পেটের সমস্যাও হতে পারে এর থেকেই। পুষ্টিবিদদের মতে, ফ্রিজ থেকে ডিম বের করে বাইরের স্বাভাবিক তাপমাত্রায় অনেক ক্ষণ রেখে ডিম রান্না করলে বিপদের ঝুঁকি খানিকটা কম। কিন্তু সংক্রমণের আশঙ্কা একটা থেকেই যাচ্ছে। এ দিকে বেশি দিন বাইরে রাখলেও তো ডিম নষ্ট হয়ে যাবে।

তাহলে উপায়? উপায় আছে। বিশেষজ্ঞরা এই সমস্যার খুব সহজ সমাধান দিয়েছেন। ডিম কিনুন অল্প সংখ্যায়, ঠিক যত টুকু প্রয়োজন বা দুই-এক দিনেই যাতে সব রান্না করে ফেলা যায়। আর ফ্রিজ থেকে ডিম বের করে বাইরের স্বাভাবিক তাপমাত্রায় অনেকক্ষণ রেখে তবেই রান্না করুন। তাহলেই আর কোনো সংক্রমণের আশঙ্কা থাকবে না।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close