গাজীপুর

কাশিমপুর কারাগারে সাবরিনা-পাপিয়াদের ঈদ

বার্তাবাহক ডেস্ক : করোনাভাইরাস পরীক্ষার ভুয়া প্রতিবেদন দেওয়ার ঘটনায় আলোচিত জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের চিকিৎসক ডা. সাবরিনা শারমিন হুসাইনের জীবনের প্রথম ঈদ কেটেছে কাশিমপুর কারাগারে।

তার সঙ্গে নানা অপকর্মের অভিযোগে গ্রেপ্তার যুব মহিলা লীগের বহিস্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়াকেও কাশিমপুর মহিলা কারাগারে পরিবার-পরিজন ছেড়ে কারাবন্দিদের সঙ্গে ঈদ করেছে।

কাশিমপুর মহিলা কারাগারের জেলার মো. আনোয়ার হোসেন বলেন, পাপিয়াকে কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারে বিশেষ সেলে এবং সাবরিনাকে আলাদা কক্ষে রাখা হয়েছে।

“এই কারাগারে ৭৭৩ বন্দির মধ্যে ২৪ জন ফাঁসির দণ্ডপ্রাপ্ত ও অর্ধশত যাবজ্জীবন দণ্ডিত আসামি রয়েছেন। ঈদ উপলক্ষে অসহায় ও দুঃস্থ ৪০ জন নারী বন্দিকে শাড়ি দেওয়া হয়েছে।”

এছাড়া কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১-এ রয়েছেন আলোচিত ১০ ট্রাক অস্ত্র মামলার ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি সাবেক উইং কমান্ডার শাহাবুদ্দিন আহমেদ, যুদ্ধাপরাধের দায়ে আমৃত্যু দণ্ডিত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী, এটিএম আজহারুল ইসলাম, ফার্মার্স ব্যাংকের সাবেক কর্মকর্তা মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী, ডেসটিনি-২০০০ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ হোসেন।

এই কারাগারের জেলার উম্মে সালমা জানান, এই কারাগারে একহাজার ৩৩৫ জন বন্দি রয়েছেন। তাদের মধ্যে ৮৭ জন ফাঁসির ও ১৭৪ জন যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এর জেলার বাহারুল ইসলাম জানান, এ কারাগারে সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ২ হাজার ৮৫৬ বন্দি রয়েছেন। তাদের মধ্যে ১৩১ জন ফাঁসির এবং ৫৬৮ জন যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত।

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, তাদের কারাগারে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলাম, আলোচিত সন্ত্রাসী সুইডেন আসলাম, ক্যাসিনোকোণ্ডে গ্রেপ্তার সেলিম খানসহ তিন হাজারের বেশি বন্দি আছেন। কারাগারটিতে ৮ শতাধিক মৃত্যুদণ্ডপ্রাপ্ত ও তিন শতাধিক যাবজ্জীবন দন্ডিত আসামি রয়েছেন।

কারা কর্মকর্তারা জানান, কারাবন্দীদের জন্য ঈদের দিন সকালে পায়েস ও মুড়ি, দুপুরে সাদা ভাত, ডিম ও আলুর দম ও রাতে পোলাও মাংস, ডিম, মিস্টি, দই, সালাদ, কোল্ড ড্রিংকস ও পান সুপারিসহ বিশেষ খাবারের আয়োজন রয়েছে।

করোনাভাইরাসের কারণে এবার কারাবন্দিরা যার যার ওয়ার্ডে ঈদের নামাজ আদায় করেছেন বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ।

 

সূত্র: বিডিনিউজ টোয়েন্টিফোর

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close