আন্তর্জাতিক

সাত মাস পর ওমরা পালনের জন্য খুলে দেয়া হচ্ছে মক্কা-মদিনা

আন্তর্জাতিক বার্তা : পবিত্র ওমরা পালনের জন্য মক্কা এবং মদীনার পবিত্র স্থানগুলো উন্মুক্ত করে দিচ্ছে সৌদি আরব।

রবিবার (৪ অক্টোবর) থেকে এসব স্থান উন্মুক্ত করে দেয়া হবে।

করোনা (কোভিড-১৯) মহামারীর কারণে সাত মাস বন্ধ থাকার পর এসব পবিত্র স্থান উন্মুক্ত করে দেয়ার সিন্ধান্ত নিয়েছে সৌদি সরকার।

সারাবিশ্ব থেকে প্রতিবছর লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমানরা ওমরা পালন করে থাকেন। কিন্তু করোনা মহামারীর কারণে তা বন্ধ ছিলো। সৌদি আরবের হজ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এই তথ্য জানান।

এবার তিন ধাপে সম্পন্ন হবে ওমরা। প্রথম ধাপে থাকবে শুধুমাত্র সৌদি আরবে বসবাসরত নাগরিকরা। এ সময় প্রতিদিন ছয় হাজার মানুষ ওমরা পালনের সুযোগ পাবেন।

এ বিষয়ে মোহাম্মদ বেনতেন জানান, প্রথম পর্যায়ে খুবই সতর্কতার সাথে এবং সুনির্দিষ্ট সময়ের ভেতরে ওমরা পালন করা হবে। ওমরা পালনকারীদেরকে কয়েকটি গ্রুপে বিভক্ত করা হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করা হবে।

এ সময় সামাজিক দূরত্ব বজায় রেখেই ওমরা পালনকারীদেরকে পবিত্র কাবা তাওয়াফ করতে হবে বলেও জানান এই হজ বিষয়ক মন্ত্রী।

এছাড়াও আগামী ১৮ অক্টোবর থেকে প্রতিদিন ওমরা পালনকারীর সংখ্যা ১৫ হাজারে বাড়ানো হবে। আর সর্বোচ্চ ৪০ হাজার মানুষকে কাবা শরীফে নামাজ আদায় করতে দেয়া হবে। এরপরে ১ নভেম্বর থেকে বিদেশি নাগরিকদের ওমরা পালনের সুযোগ দেয়া হবে। এ সময় থেকে প্রতিদিন ২০ হাজার মানুষ ওমরা পালন করতে পারবেন এবং মসজিদের ভিতরে ৬০ হাজার মানুষকে নামাজ পড়ার অনুমতি দেয়া হবে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close