আন্তর্জাতিকআলোচিত

চিকিৎসায় নোবেল পেলেন হেপাটাইটিস সি ভাইরাসের তিন আবিষ্কারক

আন্তর্জাতিক বার্তা : হেপাটাইটিস-সি ভাইরাস আবিষ্কার করে চিকিৎসা বিজ্ঞানে এ বছর যৌথভাবে নোবেল জিতে নিয়েছেন মার্কিন বিজ্ঞানী হার্ভে জে অল্টার ও চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হিউটন।

সোমবার সুইডেনের স্টকহোমের করোলিনস্কা ইনস্টিটিউট থেকে স্থানীয় সময় সকাল সাড়ে এগারটায় এ তিন নোবেল বিজয়ীর নাম ঘোষণা করে নোবেল কমিটি।

এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানায় নোবেল কমিটি। এক টুইটবার্তায়ও ছবিসহ এ তিনজনের নাম প্রকাশ করা হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, চিকিৎসা বিজ্ঞানে এ বছর তিন বিজ্ঞানীকে নোবেল দেয়া হয়েছে, যারা রক্তবাহিত হেপাটাইটিসের বিরুদ্ধে লড়াইয়ে চূড়ান্ত ভূমিকা রেখেছেন। বিশ্বব্যাপী বড় ধরনের স্বাস্থ্য সমস্যা তৈরি করা এ ভাইরাস যকৃতে সিরোসিস এবং ক্যানসারের কারণ।

এতে আরও বলা হয়, হার্ভে জে অল্টার, মাইকেল হিউটন এবং চার্লস এম রাইসের আবিষ্কার ভাইরাসটির শনাক্তকরণে এগিয়ে নিয়েছিল। এর আগে হেপাটাইটিস এ এবং বি’র আবিষ্কার ছিল গুরুত্বপূর্ণ পদক্ষেপ কিন্তু রক্তবাহিত হেপাটাইটিসের বিষয়টি বেশিরভাগ ক্ষেত্রে অজানা ছিল।

নোবেল কমিটি জানায়, হেপাটাইটিস সি আবিষ্কারের ফলে ক্রনিক হেপাটাইটিসের অবশিষ্ট বিষয়গুলোও প্রকাশ পায়। এর ফলে রক্ত পরীক্ষা এবং নতুন ওষুধ তৈরি করে লাখ লাখ মানুষের জীবন বাঁচানো সম্ভব হয়েছে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close