লাইফস্টাইল

বিয়ের পর যে দারুণ পরিবর্তন আসে মানুষের মাঝে

লাইফস্টাইল ডেস্ক : ভালো হোক, খারাপ হোক, বিয়ের পর একজন মানুষের মাঝে পরিবর্তন আসতে বাধ্য। যুক্তরাষ্ট্রের নতুন এক গবেষণায় দেখা গেছে, বিয়ের প্রথম দেড় বছরে উল্লেখযোগ্য পরিবর্তন আসে দম্পতির মাঝে। মূলত একে অপরকে সহায়তা করার প্রবণতা ও ঝগড়া করার প্রবণতা বাড়ে এই সময়ে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব জর্জিয়ার গবেষকরা ১৬৯ দম্পতির তথ্য গ্রহণ করেন। বিয়ের পর বিভিন্ন সময়ে (ছয় মাস পর, এক বছর হবার পর এবং ১৮ মাস পর) তাদের তথ্য নেওয়া হয়। প্রতিবার তথ্য নেওয়ার সময়ে মনস্তত্ত্ববিদরা দম্পতিদের কিছু প্রশ্ন করেন।

দেখা যায়, বিয়ের পর যত সময় যায়, স্বামীরা নিজের অবস্থান সম্পর্কে বেশি সচেতন হয়ে ওঠেন এবং পরিবারের দায়িত্ব নিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। অন্যদিকে স্ত্রীরা আগের চাইতে কম দুশ্চিন্তা করেন, রাগারাগি কম করেন এবং বিষণ্নতা কেটে যায়। কিন্তু এটাও দেখা যায়, দেড় বছরের মাথায় দুজনেরই ঝগড়া করার প্রবণতা বেড়ে যায়।

অদ্ভুত একটি বিষয় হলো, দম্পতির বয়স, জাতি, বর্ণ, বিয়ের আগে একসাথে থাকা, দাম্পত্য জীবনে সন্তুষ্টি বা কতদিন প্রেম করেছেন তার ওপর এই পরিবর্তন নির্ভর করে না। বিয়ের দেড় বছরের মাথায় সবারই ঝগড়ার প্রবণতা বাড়ে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close