গাজীপুর

গাজীপুর জেলা নিয়ে বিশেষ তথ্যচিত্র `জল-সবুজের গাজীপুর’

বার্তাবাহক ডেস্ক : গাজীপুরের নদ-নদী,খাল-বিল, জলাভুমি,বন ও প্রাণ-প্রকৃতির বর্তমান অবস্থা তুলে ধরে তথ্যচিত্র নির্মাতা মুহাম্মদ মনির হোসেন ‘জল-সবুজের গাজীপুর’ শিরোনামে একটি প্রমাণ্যচিত্র নির্মাণ করেছেন।

নদী সংগঠক মুহাম্মদ মনির হোসেন তরুণদের সংগঠিত করে নদী প্রকৃতি ও পরিবেশ সুরক্ষা এবং সামাজিক অসংগতির বিরুদ্ধে সচেতনতা তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। নদী ভাবনা ও নদী চিন্তার সঙ্গে বেশিসংখ্যক তরুণকে সংযুক্ত করার লক্ষ্যে নদী নিয়ে তথ্যচিত্র নির্মাণ করেন তিনি। এ পর্যন্ত তিনি দেশে ও বিদেশে প্রায় ২৫০টি ছোট বড় নদী পরিদর্শন ও পর্যবেক্ষণ করেছেন। এর মধ্যে প্রায় ৫০টি নদীর নান্দনিকতা ও সংকট নিয়ে আলাদাভাবে ফিচার লিখেছেন, যা বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে। ইতিপূর্বে তিনি বাঁচাও নদী-বাঁচাও জীবন, তুরাগ একটি নদের নাম, বাঁকখালীর বাঁকে বাঁকে, হারিয়ে যাচ্ছে লবলং সাগর, চিলাই এখন মরা গাঙ্গ, শঙ্খ নদ : দি আমাজন অব বেঙ্গল ও সংকটে জীবন্ত সত্তা শিরোনামে ৭টি নদী নিয়ে প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন।

তার নির্মিত প্রামাণ্যচিত্র শঙ্খ নদ : দি আমাজন অব বেঙ্গলের জন্য ইউনিসেফ বাংলাদেশের মিনা মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৯ পেয়েছেন ক্রিয়েটিভ ওয়ার্ক ফর ভিজ্যুয়াল মিডিয়া (বড়দের) ক্যাটাগরিতে।

 

সূত্র: নদী বার্তা

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close