আলোচিত

ফ্রান্স বিরোধী বিক্ষোভে উত্তাল সারাদেশ

বার্তাবাহক ডেস্ক : মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশের প্রতিবাদে সারাদেশে ফ্রান্স বিরোধী ব্যাপক বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় ইসলামী বিভিন্ন সংগঠন এ বিক্ষোভ মিছিল পালন করেন।

সিলেট
পুণ্যভূমি সিলেট নগরীতে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার উদ্যোগে বৃহস্পতিবার হাজার হাজার মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ফ্রান্সে মহানবী (সা.) এর অবমাননার প্রতিবাদ ও পবিত্র ঈদে মীলাদুন্নবী উপলক্ষে ‘মুবারক র‌্যালি’ অনুষ্ঠিত হয়েছে। র‌্যালিতে প্রিয়নবীর শানে রচিত কালজয়ী নানা কবিতার শ্লোক অঙ্কিত রঙবেরঙের ফেস্টুন ও প্লেকার্ড হাতে নিয়ে আশিকে রাসূল ছাত্র-জনতা নগরীর গুরুত্বপূণ সড়ক প্রদক্ষিণ করে। সমবেত কন্ঠে সুরে সুরে ধ্বনিত হয় প্রিয়নবীর প্রশংসাগীতি। সালাম সালাম নবী সালাম সালাম, মাওলা ইয়া সাল্লি ওয়া সাল্লিম, বালাগাল উলা-বি কামালিহি, শামছুদ্দুহা আস্সালাম, … এ রকম অগণিত নাত-এর সুমধুর সুর লহরি নগরীর আকাশ বাতাস মুখরিত করে। সাথে সাথে প্রিয়নবী (সা.) এর অবমাননার প্রতিবাদে ক্ষোভ-বিক্ষোভ প্রকাশ করে র‌্যালিতে অংশগ্রহণকারী সর্বস্তরের জনতা। র‌্যালিতে ফ্রান্সকে বয়কট ও ফ্রান্স পণ্য বর্জনের আহ্বান জানানো হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন শামসুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.)’র সুযোগ্য ছাহেবজাদা বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র মুহতারাম সভাপতি আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী, আনজুমানে আল ইসলাহর মহাসচিব অধ্যক্ষ মাওলানা একেএম মনোওর আলী, সাবেক এমপি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি এডভোকেট মাওলানা আব্দুর রকিব, আনজুমানে আল ইসলাহর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা মঈনুল ইসলাম পারভেজ, সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা মাহমুদ হাসান চৌধুরী, বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি আখতার হোসাইন জাহেদ, সাধারণ সম্পাদক হুমায়ূনুর রহমান লেখন ও সাংগঠনিক সম্পাদক মোজতবা হাসান চৌধুরী নুমান।

‘মুবারক র‌্যালি’তে অংশগ্রহণের জন্য সকাল থেকেই নগরীর সোবহানীঘাটস্থ হযরত শাহজালাল দারুচ্ছুন্নাহ্ ইয়াকুবিয়া কামিল মাদরাসা ময়দানে সিলেট বিভাগের প্রত্যন্ত অঞ্চল থেকে সর্বস্তরের ছাত্র-জনতা জমায়েত হন। সকাল ১০টা থেকে যুহরের পূর্ব পর্যন্ত প্রিয়নবী (সা.) এর জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন বিভিন্ন স্তরের নেতা-কর্মী ও অতিথিবৃন্দ। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর মুহতারাম সভাপতি হযরত আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী। তিনি বলেন, প্রিয়নবী হযরত মুহাম্মদ (সা.) মুমিনদের আত্মার আত্মীয়। তিনি মুমিনদের নিকট তাদের প্রাণের চেয়ে অধিক প্রিয়। তাঁর অবমাননা কোনো মুসলমান সহ্য করতে পারে না। বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক ও র‌্যালি বাস্তবায়ন কমিটির সদস্য সচিব সৈয়দ আহমদ আল জামিলের সভাপতিত্বে ও সিলেট পশ্চিম জেলা সভাপতি শেখ আলী হায়দার ও সিলেট মহানগরীর সাধারণ সম্পাদক এস এম মনোয়ার হোসেন এর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি আখতার হোসাইন জাহেদ। র‌্যালি ও র‌্যালিপূর্ব আলোচনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আনজুমানে আল ইসলাহ’র কেন্দ্রীয় সহ সভাপতি অধ্যক্ষ মাওলানা ছরওয়ারে জাহান, অধ্যক্ষ মাওলানা জ উ ম আব্দুল মুনঈম মনজলালী, অর্থ সম্পাদক মাওঃ আবু ছালেহ মোঃ কুতবুল আলম, প্রচার ও প্রকাশনা সম্পাদক অধ্যক্ষ মাওলানা আবু জাফর মোঃ নুমান, প্রশিক্ষণ সম্পাদক মাওলানা নজমুল হুদা খান, শিক্ষা ও সংস্কৃতিক সম্পাদক মাওলানা আজির উদ্দিন পাশা, অফিস সম্পাদক মাওলানা আতাউর রহমান, সিলেট জেলা ব্যবসায়ী ঐক্যকল্যাণ পরিষদের সভাপতি আলহাজ্ব শেখ মকন মিয়া, তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সভাপতি আলমগীর হোসাইন, মাওলানা নজীর আহমদ হেলাল, মাওলানা বেলাল আহমদ, মাওলানা ফখরুল ইসলাম, মাওলানা রেদ্বওয়ান আহমদ চৌধুরী, কেন্দ্রীয় সহ সভাপতি দুলাল আহমদ, মুহাম্মদ মুহিবুর রহমান, মাছুম আহমদ, আন্জুমানে আল ইসলাহর কেন্দ্রীয় সদস্য রফিকুল ইসলাম খান, সিলেট মহানগর সভাপতি আলহাজ্ব শাহজাহান মিয়া, সিলেট জেলা সাধারণ সম্পাদক মাওলানা ছালেহ আহমদ, সুনামগঞ্জ জেলা সাধারণ সম্পাদক মাওলানা মাহবুবুর রহমান তাজুল, কুলাউড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফজলুল হক খান সাহেদ, জকিগনজ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুস সবুর, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় অফিস সম্পাদক আব্দুল মুহিত রাসেল, সহ-অফিস সম্পাদক তৌরিছ আলী, প্রশিক্ষণ সম্পাদক সুলতান আহমদ, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান ফরহাদ, সহ-শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম তালুকদার।

কিশোরগঞ্জ
মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশের প্রতিবাদে কিশোরগঞ্জে ফ্রান্স বিরোধী ব্যাপক বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে আল্লামা আযহার আলী আনোয়ার শাহ রহ. প্রতিষ্ঠিত কিশোরগঞ্জ ইমাম ও ওলামা পরিষদের উদ্যোগে অনুষ্ঠিত সর্বস্তরের তাওহিদী জনতার এই বিক্ষোভ মিছিল ও সমাবেশ থেকে ফ্রান্সের পণ্য বর্জন ও সম্পর্ক ছিন্নের আহ্বান জানানো হয়। সকাল ১০টায় কিশোরগঞ্জের ঐতিহাসিক শহীদী মসজিদ চত্বরে কোরআন তিলাওয়াতের মাধ্যমে সমাবেশ ও বিক্ষোভ মিছিল শুরু হয়। বিক্ষোভ মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে মোনাজাতের মাধ্যমে কর্মসূচি শেষ হয়। বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন আল জামিয়াতুল ইমদাদিয়ার প্রিন্সিপাল মাওলানা সিব্বির আহমেদ রশিদ, জামিয়াতুল ইমদাদিয়ার ওস্তাদ মাওলানা আব্দুর রহিম, মদনী মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ তৈয়ব, ইসলামী আন্দোলন জেলা শাখার সভাপতি হাফেজ মাওলানা আলমগীর হোসাইন তালুকদার প্রমুখ। এ ছাড়া বিকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ গণসমাবেশ ও বিক্ষোভ মিছিল করে।

সোনারগাঁ
ফ্রান্সে রাষ্ট্রীয় মদতে মহানবী (সা.) কে অবমাননা ও ব্যঙ্গচিত্রের প্রতিবাদে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল সকালে উপজেলার মোগড়াপাড়া চৌরাস্তার হাবিবপুর ঈদগাহ মাঠে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সোনারগাঁয়ের ইমাম ওলামা ঐক্য পরিষদের উদ্যোগে কর্মসূচিতে তৌহিদী জনতা ও সর্বস্তরের হাজার হাজার জনগণ অংশ নেন। সমাবেশে ইমাম ওলামা ঐক্য পরিষদের সভাপতি মাওলানা মহিউদ্দিন খানের সভাপতিত্বে ও মহাসচিব মুফতি সাইদুর রহমানের উপস্থাপনায় বক্তব্য রাখেন উলুকান্দি জামিয়া আশরাফুল উলুম মাদ্রাসার অধ্যক্ষ মুফতি আজিজুল হক, খেলাফত মজলিসের সোনারগাঁ শাখার সভাপতি মাওলানা ইকবাল হোসাইন, কওমি মাদ্রাসা আঞ্চলিক শিক্ষা বোর্ড সোনারগাঁওয়ের মহাসচিব মাওলানা আ. দাইয়ান, ইমাম ওলামা ঐক্য পরিষদের সহ-সভাপতি মাওলানা কামাল হোসাইন, সাংগঠনিক সম্পাদক মাওলানা শাহজাহান শিবলী, মাওলানা আ. হান্নান, মাওলানা সিদ্দিকুর রহমান, মুফতি রুহুল আমিন কাসেমি, মাওলানা আশরাফ আলী, মাওলানা মোয়াজ্জম হোসাইন ও মাওলানা সাখাওয়াতুল্লাহ মহিব প্রমুখ।

গাইবান্ধা
উত্তরাঞ্চল প্রতিনিধি: ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মাদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শন ও অবমাননার প্রতিবাদে গাইবান্ধা জেলা শহরে ইসলামী আন্দোলন বাংলাদেশ জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে। জেলা শহরের বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল শেষে গাইবান্ধা প্রেস ক্লাবের সম্মুখস্থ সড়ক অবরোধ করে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। ইসলামী আন্দোলন বাংলাদেশ জেলা সভাপতি মাওলানা ইসমাইল হোসেনের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেনÑ বাংলাদেশ মুজাহিদ কমিটির জেলা সভাপতি মাওলানা মশিউর রহমান, সাধারণ সম্পাদক মইনুল ইসলাম, ইসলামী আন্দোলন জেলা সেক্রেটারি আব্দুল মাজেদ, সাবেক যুগ্ম সম্পাদক আল আমিন, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন জেলা সহ-সভাপতি গাজী মুহাম্মদ ফাহিমুল ইসলাম প্রমুখ।

বাউফল
ফ্রান্সে হযরত মোহাম্মদ (স.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে পটুয়াখালীর বাউফলে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন বাউফল যুব সমাজ। সকাল সাড়ে ১০টায় ওই কর্মসূচি পালন করা হয়। বাউফল সরকারি কলেজ প্রাঙ্গণ থেকে ওই বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে বাউফল পৌর সদরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে বাউফল প্রেস ক্লাবের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এ সময় বক্তব্য রাখেনÑ হাফেজ দিদার, মাও. মোজাহেদুল ইসলাম. মাও. জোবায়ের , মাও. ওমর ফারুক প্রমুখ। বক্তারা মহানবী (স.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের ঘটনায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে এ ঘটনায় অনতিবিলম্বে ফ্রান্স সরকারকে ক্ষমা চাওয়ার দাবি জানান। অন্যথায় আরো কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

লোহাগড়া
ফ্রান্সে রাসুল (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে নড়াইলের লোহাগড়ায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ইমাম পরিষদ ও আলেম সমাজের আয়োজনে দুপুরে লক্ষীপাশা চৌরাস্তা এলাকায় এ কর্মসূচি পালিত হয়।

এ সময় বক্তব্য রাখেন লোহাগড়া উপজেলা ইমাম পরিষদের সভাপতি মাওলানা হাবিবুর রহমান, মুফতি মিরাজুল হক খান, লোহাগড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুন্সী আলাউদ্দিন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মনজুরুল করিম মুন, মাওলানা গোলাম মর্র্তুজা, আব্দুর রহমান, মহসিন, অহিদুজ্জামান, মইনুল ইসলাম ও মাওলানা রইসুল ইসলাম প্রমুখ।

সিরাজদিখান
মহানবী মুহাম্মদ (সা.) কে নিয়ে ফ্রান্সে ব্যঙ্গচিত্র প্রদর্শন করায়, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ সিরাজদিখানে মানববন্ধন, বিক্ষোভ ও সমাবেশ করেছে। ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে সংলগ্ন রাস্তায় সিরাজদিখান উপজেলার কুচিয়ামোড়া এলাকায় সকাল ১০টা থেকে বেলা ১১টা এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মুন্সীগঞ্জ জেলা ও ঢাকা দক্ষিণ শাখা জমিয়তে উলামায়ে ইসলামের আয়োজনে মানববন্ধনে অংশগ্রহণ করেন ধর্মপ্রাণ হাজারো মুসলমান।

মুন্সীগঞ্জ জেলা জমিয়তে উলামায়ে ইসলামের সাধারণ সম্পাদক হযরত মাওলানা বশীর আহমেদের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামপুর কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মাওলানা মুহিউদ্দিন আল হুসাইনী।

জমিয়তে উলামায়ে ইসলাম জেলা শাখার সাংগঠনিক সম্পাদক মুফতী মাহবুবুর রহমানের পরিচালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেয়াইন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আশ্রাফ আলী, জমিয়তে উলামায়ে ইসলাম জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক হযরত মাওলানা জিয়াউল হক কাসেমী, কেরানিগঞ্জ থানা শাখার সভাপতি মুফতী আফজাল হুসাইন রহমানী, শ্রীনগর থানা শাখার সভাপতি মুফতী দ্বীন মোহাম্মদ, মুন্সীগঞ্জ জেলা যুব জমিয়তে উলামায়ে ইসলাম সভাপতি মো. আসাদুজ্জামান প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়া থেকে: ফ্রান্সে মহানবী হযরত মোহাম্মদ (সা:) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ায় প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়া জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসা প্রাঙ্গণ থেকে মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে প্রেসক্লাবের সামনে প্রতিবাদ সমাবেশ করে। কওমী ওলামা পরিষদের ব্যানারে বিক্ষোভ মিছিলে জেলার বিভিন্ন স্থান থেকে কয়েক হাজার মানুষ অংশ গ্রহণ করে। জামিয়া ইসলামিয়া মাদ্রাসার সিনিয়র মুহাদ্দিস মুফতি আশেকে এলাহী ইব্রাহিমীর সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জামিয়া ইউনুছিয়ার প্রিন্সিপাল মুফতি মুবারক উল্লাহ্। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দারুল আরকাম মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা সাজিদুর রহমান, ভাদুঘর সিরাজিয়া মাদ্রাসার সিনিয়র শিক্ষক মুফতি বোরহান উদ্দিন মতিন, জামিয়া ইউনুসিয়া মাদ্রাসার শিক্ষা সচিব মুফতি আব্দুর রহিম কাসেমী, সুহিলপুর মাদ্রাসার মুহতামিম মুফতি আজহার উদ্দিন, মুফতি নোমান হাবিবী প্রমুখ।

বক্তারা ফ্রান্সের ইসলামী বিদ্বেষী আচরণে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ সরকার কর্তৃক জাতীয় সংসদে নিন্দা প্রস্তাব পাশ করা এবং ফ্রান্স সরকারের সাথে সকল ধরনের সর্ম্পক বিচ্ছিন্ন করার দাবি করেন। ফ্রান্সের দূতাবাস বাংলাদেশ থেকে সরিয়ে নেয়ার এবং ফ্রান্সের সকল পণ্য বর্জনের আহবান জানান। বিক্ষোভকারীরা ফ্রান্সের প্রেসিডেন্ট ও পতাকায় অগ্নিসংযোগ করে। পরে জামিয়া ইউনুছিয়ার প্রিন্সিপাল মুফতি মুবাররক উল্লাহ মোনাজাতের মাধ্যমে প্রতিবাদ সমাবেশ সমাপ্ত করেন।

মৌলভীবাজার
ফ্রান্সে রাষ্ট্রীয় মদদে মহানবী হযরত মোহাম্মদ (সা:) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে ও ফ্রান্সের পণ্য জাতীয়ভাবে বয়কটের দাবিতে মৌলভীবাজারে উলামা পরিষদ প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ করেছে। বৃহস্পতিবার দুপুরে হযরত সৈয়দ শাহ্ মোস্তফা (র:) পৌর ঈদগাহ এলাকায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। উলামা পরিষদের সভাপতি মাওলানা আব্দুল বারী ধর্মপুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন রায়পুর মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা গিয়াস উদ্দিন, বরুনা মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা বদরুল আলম হামিদি, দারুল উলুম টাইটেল মাদ্রাসার মুফতি সামছুজুহা,রাজনগর উপজেলার সাবেক ভাইস চেয়াম্যান মাওলানা আহমেদ বেলাল সহ অন্যান্যরা। পরে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলে মহানবীকে অবমাননা কারীদের ফাঁসির দাবিতে স্লোগান ও নানা প্লেকার্ড প্রদর্শন করা হয়। বিক্ষোভ মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পশ্চিমবাজার এলাকায় গিয়ে মুনাজাতের মাধ্যমে শেষ হয়।

মনোহরগঞ্জ
ফ্রান্সে মহানবী (সা.) কে নিয়ে ব্যঙ্গ কার্টুন প্রদর্শনের প্রতিবাদে ইসলামী আন্দোলন বাংলাদেশের দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে কুমিল্লার লাকসামে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ কুমিল্লা জেলা দক্ষিণ শাখা। বৃহস্পতিবার বিকেলে লাকসাম উত্তর বাজারস্থ সংগঠনের কার্য্যালয় থেকে প্রতিবাদি ব্যানার ও ফেস্টুন নিয়ে বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি দৌলতগঞ্জ বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে লাকসাম-নোয়াখালী মহাসড়কের বাইপাস এলাকায় গিয়ে প্রতিবাদ সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। সমাবেশে বক্তারা অবিলম্বে জাতীয় সংসদে ফ্রান্সের প্রতি নিন্দা প্রস্তাব জ্ঞাপনের জন্য সরকারের প্রতি উদার্থ আহ্বান জানান। এসময় ফ্রান্সের উৎপাদিত সকল পণ্য বর্জনেরও ডাক দেয়া হয়। প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ কুমিল্লা জেলা দক্ষিণ শাখার সেক্রেটারি হাফেজ মাওলানা নুর উদ্দিন, ইসলামী যুব আন্দোলন কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা মোরশিদুল আলম, ইসলামী শ্রমিক আন্দোলন কুমিল্লা জেলা দক্ষিণ শাখার সিনিয়র সহ-সভাপতি মাওলানা মোজাম্মেল হক, জেলা শাখার সভাপতি মাওলানা মনিরুল ইসলাম ও ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন কুমিল্লা জেলা দক্ষিণ শাখার সভাপতি জিল্লুর রহমান। এসময় ইসলামী আন্দোলন, শ্রমিক আন্দোলন, যুব আন্দোল ও ছাত্র আন্দোলনের জেলা ও উপজেলা শাখার কয়েক হাজার নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close