আন্তর্জাতিক

মার্কিন নিষেধাজ্ঞাকে তুড়ি মেরে উড়িয়ে দিলেন লেবাননের সাবেক পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক বার্তা : লেবাননের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বৃহত্তম খ্রিস্টান রাজনৈতিক ব্লক- ফ্রি প্যাট্রিওটিক মুভমন্ট’-এর নেতা জিবরান বাসিল বলেছেন, আমেরিকার তার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তাতে তিনি মোটেও ভীত হননি।

প্রেসিডেন্ট মিশেল আউনের জামাতা বাসিল এক টুইটার বার্তায় লিখেছেন, “নিষেধাজ্ঞা যেমন আমাকে আতঙ্কিত করতে পারে না, তেমনি আমি কোনো প্রতিশ্রুতিতে প্রলুব্ধও হই না।” তিনি আরো লিখেছেন, “আমি লেবাননের কোনো নাগরিকের বিরুদ্ধে যেতে পারব না… এবং নিজেকে বাঁচাতে গিয়ে আমি লেবাননকে ধ্বংস হতে দেব না।”

গতকাল (শুক্রবার) আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ডামাডোলের মধ্যেই মার্কিন অর্থ মন্ত্রণালয় দুর্নীতির অভিযোগে জিবরান বাসিলকে কালো তালিকাভুক্ত ও তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। তবে একজন সিনিয়র মার্কিন কর্মকর্তা বলেছেন, লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর প্রতি বাসিলের সমর্থন হচ্ছে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের প্রধান কারণ।

লেবাননের রাজনীতিতে ফ্রি প্যাট্রিওটিক মুভমেন্ট হিজবুল্লাহর সঙ্গে রাজনৈতিক জোট গঠন করেছে। দেশটির সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী হিজবুল্লাহকে লেবাননের ঐক্য ও স্থিতিশীলতার ভিত্তি বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, লেবানন এবং এর জাতীয় ঐক্য ধরে রাখার জন্য তার দলের সঙ্গে হিজবুল্লাহর ঐক্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

২০১৪ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে ২০২০ সালের ২১ ফেব্রুয়ারি পর্যন্ত লেবানের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন জিবরান বাসিল। তারও আগে তিনি একদফা দেশটির জ্বালানীমন্ত্রী এবং আরেক দফা টেলিযোগযোগমন্ত্রী ছিলেন।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close