গাজীপুরসারাদেশ

কালীগঞ্জের উলুখোলায় ‘অনুমোদন বিহীন’ বালু ভরাট, এক লাখ টাকা জরিমানা

বার্তাবাহক ডেস্ক : কালীগঞ্জের নাগরী ইউনিয়নের উলুখোলা এলাকায় ‘অনুমোদন বিহীন’ বালু ভরাট করে জমির শ্রেণী পরিবর্তনের দায়ে ‘দারাজ বাংলাদেশ লিমিটেড’ এবং এক ‘বালু ব্যবসায়ী’কে মোবাইল কোর্টে এক লাখ টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন।

বুধবার (১১ নভেম্বর) বিকেলে মোবাইল কোর্ট পরিচালনা করেন কালীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিন আক্তার।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, নদী পথে বালু সংগ্রহ করে কালীগঞ্জের নাগরী ইউনিয়নের উলুখোলা এলাকায় সরকারি নালাসহ (গোপাট শ্রেণী) ‘অনুমোদন বিহীন’ উন্মুক্ত জলাশয়ের চারদিকে টিন দিয়ে সীমানা প্রাচীর নির্মাণ করে বালু ভরাট করে ওই জমির শ্রেণী পরিবর্তন করেছিল ‘দারাজ বাংলাদেশ লিমিটেড’ নামে একটি প্রতিষ্ঠান। বুধবার মোবাইল কোর্ট পরিচালনা করে ওই প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অপরদিকে একই এলাকায় ‘অনুমোদন বিহীন’ ড্রেজার মেশিন বসিয়ে উন্মুক্ত জলাশয় ও নিচু জমিতে বালু ভরাট করে জমির শ্রেণী পরিবর্তন করে আসছিল স্থানীয় বালু ব্যবসায়ী মিরারটেক এলাকার সফিকুল ইসলাম (৫০)। মোবাইল কোর্টে তাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

কালীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিন আক্তার বলেন, ‘উলুখোলা এলাকায় ‘অনুমোদন বিহীন’ উন্মুক্ত জলাশয় ও নিচু জমিতে বালু ভরাট করার দায়ে ‘দারাজ বাংলাদেশ লিমিটেড’ ও এক ‘বালু ব্যবসায়ী’কে মোবাইল কোর্টের মাধ্যমে ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০’ এর ১৫(১) ধারায় ৫০ হাজার করে মোট এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও সরকারি নালা দখল করে নির্মিত সীমানা প্রাচীর এবং বালু ভরাটের কাজে ব্যবহৃত ড্রেজার মেশিন এবং পাইপ তাদের নিজ দায়িত্বে অপসারণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে’।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close