আন্তর্জাতিক

ইসরায়েলের হামলায় সিরিয়ায় ১০ জন নিহত

আন্তর্জাতিক বার্তা : সিরিয়ায় থাকা ইরানের কুদস ফোর্স ও সিরিয়ার সশস্ত্র বাহিনীর বিভিন্ন স্থাপনায় হামলা চালিয়েছে ইসরায়েল। এতে ১০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

এটি একটি প্রতিশোধমূলক হামলা ছিল বলে দাবি করেছে ইসরায়েলের সেনাবাহিনী। তাদের অভিযোগ, মঙ্গলবার গোলান হাইটসে ইসরায়েলের নিয়ন্ত্রিত অংশে তিনটি আইইডি (ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) বোমা পাওয়া যায়। ইরানের কুদস ফোর্সের নির্দেশনায় গোলান হাইটসে থাকা সিরীয় নাগরিকরা এই বোমা তিনটি স্থাপন করেছে বলে ইসরায়েলের অভিযোগ। তাই প্রতিশোধ নিয়ে মঙ্গলবার দিবাগত রাতে আকাশ থেকে হামলা চালিয়েছে ইসরায়েল।

ইরানের কুদস ফোর্স হচ্ছে ইরানের রেভ্যুলিউশনারি গার্ডের একটি অংশ যারা দেশের বাইরে অভিযান চালিয়ে থাকে।

সিরিয়ার সরকারি বার্তা সংস্থা বলছে, ইসরায়েলের হামলায় তিন সিরীয় সেনা নিহত হয়েছে।

তবে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, হামলায় মোট দশ জন নিহত হয়েছে। এর মধ্যে পাঁচজন ‘হয়ত ইরানি এবং তারা কুদস ফোর্সের সদস্য’ হতে পারে। এছাড়া নিহতদের মধ্যে দুজন ইরান সমর্থক বিদেশি যোদ্ধাও রয়েছেন বলে জানিয়েছে লন্ডনভিত্তিক ঐ মানবাধিকার সংস্থা। তবে তারা কোন দেশের নাগরিক তা জানাতে পারেনি সংস্থাটি।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর দেশটিতে শত শত এয়ার ও মিসাইল হামলা চালিয়েছে ইসরায়েল। এসব হামলার মূল লক্ষ্য ছিল ইরানি বাহিনী ও লেবাননের হেজবোল্লাহ গোষ্ঠী।

 

 

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close