আন্তর্জাতিকআলোচিত

ইরানের বিশিষ্ট পদার্থবিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে’র শাহাদাত: প্রতিশোধ নেয়ার হুমকি

আন্তর্জাতিক বার্তা : ইরানের বিশিষ্ট পদার্থবিজ্ঞানী এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গবেষণা ও উদ্ভাবন বিষয়ক সংস্থার চেয়ারম্যান মোহসেন ফাখরিজাদে আজ (শুক্রবার) সন্ধ্যায় সন্ত্রাসী হামলায় নিহত হয়েছেন।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গণযোগাযোগ বিভাগ জানিয়েছে, শুক্রবার সন্ধ্যায় তেহরানের অদূরে দামাভান্দ কাউন্টির আবসার্দ শহরের একটি সড়কে সশস্ত্র সন্ত্রাসীরা ফাখরিজাদে’কে বহনকারী গাড়িতে হামলা চালায়।

এ সময় ইরানের এই পদার্থবিজ্ঞানীর দেহরক্ষীদের সঙ্গে সন্ত্রাসীদের সংঘর্ষ হয় এবং মোহসেন ফাখরিজাদে গুরুতর আহত হন। তাকে হাসপাতালে স্থানান্তর করা হলে কর্তব্যরত চিকিৎসকদের চেষ্টাকে ব্যর্থ করে দিয়ে তিনি শাহাদাতের অমীয় সুধা পান করেন।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ইরানের আধা সরকারি বার্তা সংস্থা ফার্স নিউজ জানিয়েছে, সন্ত্রাসীরা প্রথমে একটি বোমার বিস্ফোরণ ঘটায় এবং এরপর ঘটনাস্থল থেকে ব্রাশফায়ারের শব্দ শোনা যায়।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এই বর্বরোচিত হত্যাকাণ্ডের তীব্র জানানোর পাশাপাশি ফাখরিজাদের পরিবার, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী এবং ইরানি জনগণকে শোক ও সমবেদনা জানিয়েছেন।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র প্রধান কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি তার দেশের এই বিশিষ্ট পদার্থবিজ্ঞানীর হত্যাকাণ্ডের খবর নিশ্চিত করে প্রতিশোধ গ্রহণের হুমকি দিয়েছেন।

তিনি এ হত্যাকাণ্ডের জন্য ইহুদিবাদীদের দায়ী করে এক টুইটার বার্তায় লিখেছেন, “ইহুদিবাদীরা আমাদের পরমাণু বিজ্ঞানীদের হত্যা করছে। তবে শুধুমাত্র তাদেরই জানা আছে আমরা এ ধরনের হত্যাকাণ্ডের প্রতিশোধ কোথায় নিয়েছি। আমরা এসব কথা ঘোষণা করি না কিন্তু ইহুদিবাদীরা তা ভালো করেই জানে।” জেনারেল সালামির টুইটার বার্তায় আরো বলা হয়েছে, “আমরা সাম্প্রতিক অতীতে দেখিয়ে দিয়েছি শত্রুর কোনো বিদ্বেষী পদক্ষেপেরই জবাব দিতে আমরা ছাড়ি না।”

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close