সারাদেশ

দুর্গম পাহাড়ে গিয়ে পথ হারিয়ে ৯৯৯-এ কল: চার শিক্ষার্থীকে উদ্ধার করলো বিমান বাহিনী

বার্তাবাহক ডেস্ক : কক্সবাজারের হিমছড়ি এলাকায় দুর্গম পাহাড়ে বেড়াতে গিয়ে পথ হারিয়ে চার শিক্ষার্থী জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ কল করলে হেলিকপ্টার পাঠিয়ে তাদের উদ্ধার করে বিমান বাহিনী।

শনিবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে পাঁচটার দিকে তাদের উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত শিক্ষার্থীরা হলেন রাফসান(২৫),অভীক(২৭), মেজবাহ(২৬) এবং আবরার(২৬)। তারা সকলে কক্সবাজার সদরের বাসিন্দা।

gazipurkontho

এর আগে শনিবার সকালে তারা চারজন বেড়াতে গিয়ে কক্সবাজারের হিমছড়ি এলাকার দরিয়ানগর দুর্গম পাহাড়ে উঠতে গিয়ে পথ হারিয়ে পাহাড়ে আটকা পড়ে। তারা খাড়া পাহাড় বেয়ে নামার পথও হারিয়ে ফেলে। সে সময় পাহাড়ের বিভিন্ন জায়গায় হাতির মল ও পায়ের ছাপ দেখে ভীত হয়ে পড়ে তারা। কোন উপায় না পেয়ে তারা জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ কল করে। পরে কক্সবাজার মেরিন ড্রাইভের পাশের পাহাড় থেকে সাগরে বিমান বাহিনীর মহড়া তাদের চোখে পড়ে।

সে সময় জাতীয় জরুরি সেবা ৯৯৯ থেকে বিমান বাহিনীর নিয়ন্ত্রণ কক্ষে ফোন করে বিষয়টি জানানো হলে আটকে পড়া তরুণদের অবস্থান চিহ্নিত করা হয় মেরিন ড্রাইভের রামু থানাধীন দরিয়ানগর পাহাড়ে।

পরে বিমান বাহিনীর ‘In Aid to Civil Power’এর আওতায় বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের নিমিত্তে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক, চট্রগ্রাম সার্চ এন্ড রেসকিউ টিম গঠন করে এবং বিকেল সাড়ে চারটায় বিমান বাহিনীর একটি এডব্লিউ-১৩৯ সার্চ এন্ড রেসকিউ হেলিকপ্টার দ্রুত ঘটনাস্থলে পাঠায়। হেলিকপ্টারটি সন্ধ্যায় কক্সবাজারে পৌঁছায় এবং সন্ধ্যা সাড়ে পাঁচটায় কক্সবাজারের ‘শেখ হাসিনা বিমান বাহিনী ঘাঁটি’র সহায়তায় সার্চ এন্ড রেসকিউ টিমের মাধ্যমে দুর্গম পাহাড়ে আটকে পড়া ৪ শিক্ষার্থীকে উদ্ধার করে বিমান বাহিনী কক্সবাজার বিমানবন্দরে নিয়ে যায়। পাহাড়ে হেলিকপ্টার ল্যান্ড করার মতো উপযুক্ত স্থান না থাকায় শিক্ষার্থীরদের বিশেষ রেস্কিউ রোপের সাহায্যে হেলিকপ্টারে তোলা হয়।

৯৯৯ এ ফোনের ফলে বিমান বাহিনীর সহায়তায় আরও একটি সফল উদ্ধার অভিযান সম্পন্ন হয়।

 

সংবাদ বিজ্ঞপ্তি

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close