আইন-আদালতআন্তর্জাতিকআলোচিত

ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

আন্তর্জাতিক বার্তা : ড্রোন হামলায় নিহত ইরাকি কমান্ড্যান্ট আবু মেহদি আল মুহানদিসকে হত্যার অভিযোগে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ইরাকের একটি আদালত।

মুহানদিসকে হত্যাকাণ্ডের ঘটনায় দায়ের হওয়া মামলার বিচারচলাকালীন নির্দেশটি দেওয়া হয়।

বৃহস্পতিবার বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে এ সংবাদ প্রতাশিত হয়।

এবিসি নিউজ ও দ্য হিন্দুর খবরে বলা হয়েছে, ইরাকের দণ্ডবিধির ৪০৬ ধারা অনুযায়ী ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। পূর্ব বাগদাদের একটি আদালত এ আদেশ জারি করেন।

ব্লুমবার্গের খবরে বলা হয়েছে, ইরাকের ওই আদালত জানিয়েছেন- ধারা অনুযায়ী পূর্ব পরিকল্পিত খুনের অভিযোগ প্রমাণিত হলে মার্কিন প্রেসিডেন্টের সাজা মৃত্যুদণ্ড হতে পারে। হত্যাকাণ্ডের ঘটনার প্রাথমিক তদন্ত শেষ হয়েছে।

খবরে আরও বলা হয়, কমান্ড্যান্ট আবু মেহদি আল মুহানদিসকে হত্যায় অপরাধীদের মুখোশ খুলে দিতে তদন্ত চলছে। এ হত্যাকাণ্ডে জড়িতরা ইরাকি বা বিদেশি নাগরিক হন না কেন, কোনো ছাড় দেওয়া হবে না।

এর আগে গত বছর জুনে ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে ইরান। ট্রাম্পসহ বাগদাদে ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যায় পরিচালিত ড্রোন হামলায় জড়িত উল্লেখ করে আরও কয়েকজনকে গ্রেপ্তারের জন্য তেহরানের পক্ষ ইন্টারপোলের সহযোগিতা চাওয়া হয়েছে। ট্রাম্পকে গ্রেপ্তারে বিশ্বের অন্য পুলিশবাহিনীকে সতর্ক করার জন্য লাল নোটিশ জারি করতেও অনুরোধ জানায় দেশটি। তবে, তাদের অনুরোধের বিপরীতে কোনো প্রতিক্রিয়া দেখায়নি ইন্টারপোল।

গত বছর ৩ জানুয়ারি জেনারেল কাসেম সোলাইমানি যে হামলায় নিহত হয়েছিলেন সেই হামলার জন্য ট্রাম্প ও অপর ৩০ জনকে দায়ী মনে করে ইরান। দেশটির শীর্ষ নেতারা বলেছিলেন, মার্কিন প্রেসিডেন্টের মেয়াদ শেষ হয়ে গেলে তাকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য ধারাবাহিক চেষ্টা চালিয়ে যাবেন তারা।

এদিকে বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিল ভবনে হামলা চালায় ডোনাল্ড ট্রাম্পের অনুগামীরা। এ ঘটনায় ৪ জন নিহত হয়েছেন। পুলিশ ৫২ জনকে গ্রেপ্তার করেছে। উদ্ধার হয়েছে অবৈধ অস্ত্র ও দুটি বোমা। এ ঘটনায় বিশ্বনেতারা নিন্দা জানিয়েছেন। প্রথম দিকে হার মেনে না নিলেও এখন তিনি সেটি স্বীকার করে জো বাইডেনের হাতে ক্ষমতা তুলে দিতে রাজি হয়েছেন।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close