লাইফস্টাইল

রেফ্রিজারেটর তৈরি তো!

লাইফস্টাইল ডেস্ক : খাবার টাটকা রাখতে হলে রেফ্রিজারেটরের দ্বারস্থ হতেই হবে। কিন্তু অতিপ্রয়োজনীয় ইলেকট্রিক পণ্যটির যদি যথার্থ যত্ন না নেয়া হয়, তাহলে এটি স্বস্তি দেয়ার বদলে অস্বস্তিই বাড়িয়ে দেবে। অন্যদিকে ফ্রিজের দরজা খুলে বাজে গন্ধ নাকে ঠেকবে না, যদি নিয়মিত পরিষ্কার রাখা হয়। পরিচ্ছন্ন দুর্গন্ধমুক্ত রেফ্রিজারেটরের জন্য জেনে নিন—

ঈদ চলে এসেছে। উৎসবে রেফ্রিজারেটরে অনেক ধরনের খাবারের গন্ধ একসঙ্গে মিলে ভেতরকার তাজা ভাবটাই নষ্ট হয়ে যায়। শুধু এ কারণেই নয়, দীর্ঘদিন ফ্রিজ পরিষ্কার না করলে, খাবার ঢেকে না রাখলে এমনিতেও ফ্রিজে বাজে গন্ধ হতে পারে। ফ্রিজের ভেতরে দুর্গন্ধ দূর করতে প্রথমেই সুন্দরভাবে পরিষ্কার করা চাই। পরিষ্কারের পর ফ্রিজে রাখতে হবে নিরাপদ দুর্গন্ধনাশকের ব্যবস্থা।

প্রথমে ফ্রিজের প্লাগ খুলে সুইচ বন্ধ করে নিন। ভেতর থেকে সব খাবার, ড্রয়ার ও ট্রে বের করে নিন। যদি বরফের ব্যবস্থা থাকে, তাহলে মাছ-মাংসগুলো একটি বড় পাত্রে বরফের মধ্যে গুছিয়ে রাখুন। সব জিনিসপত্র বের করা হয়ে গেলে সিংকভর্তি পানিতে আধা কাপ বেকিং পাউডার ও অল্প একটু ভিনেগার মিশিয়ে নিন। ফ্রিজের যত ট্রে ও সেলফ রয়েছে, তা এ সিংকে ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। এ ফাঁকে ফ্রিজের ভেতরের অংশে বেকিং পাউডার ও অল্প লবণ ছড়িয়ে হালকা গরম পানি ও স্ক্রাবার দিয়ে ঘষে পরিষ্কার করে ফেলুন। শেষবারের মতো গরম পানিতে নরম কাপড় ভিজিয়ে ফ্রিজের ভেতরের অংশ মুছে নিন। এবার সিংকে ডুবিয়ে রাখা ফ্রিজের ভেতরের অংশগুলো ঘষে ধুয়ে-মুছে নিন বা ফ্যানের বাতাসে শুকিয়ে নিন। এবার সবগুলো অংশ লাগিয়ে ফ্রিজ অন করুন।

ফ্রিজের ভেতরে যাতে দুর্গন্ধ না হয়, সেজন্য একটি বেকিং শিটে কিছু পরিমাণ বেকিং পাউডার ছড়িয়ে ফ্রিজের ভেতরে একটি জায়গায় রেখে ফ্রিজের দরজা বন্ধ রাখুন, যতক্ষণ না দুর্গন্ধ দূর হয়। তাছাড়া বেকিং পাউডারের ছোট একটি কৌটা মুখ খোলা রেখে ফ্রিজের সবচেয়ে নিচের তাকে রেখে দিন। এতে দুর্গন্ধ হবে না।

বেকিং পাউডারের মতো ভিনেগারও দুর্গন্ধ দূর করে। একটি কাপে ভিনেগার ঢেলে ফ্রিজে রেখে দিন। তাছাড়া ওটমিল দুর্গন্ধ শুষে নেয়। এক বাটি ওটমিল ফ্রিজে রেখে দিন।

চার-পাঁচটি বোতলের কর্কে কফি গুঁড়ো ঢেলে ফ্রিজের বেশ কয়েকটি স্থানে রেখে দিন। এতে কয়েক দিনের মধ্যেই দুর্গন্ধ উধাও হয়ে যাবে। মাঝে মধ্যে ফ্রিজে তরতাজা ভাব ফিরিয়ে আনতে একটি তুলার বলে খানিকটা ভ্যানিলা ঢেলে ফ্রিজের ভেতর একটি কর্নারে রেখে দিন। ১২ ঘণ্টা বাদেই পাবেন সুন্দর গন্ধ ও তরতাজা ভাব। তবে দুই সপ্তাহান্তে অবশ্যই রেফ্রিজারেটর পরিষ্কার করা জরুরি।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close