খেলাধুলা

কলম্বিয়াকে হারিয়ে জাপানের চমক

খেলাধুলা ডেস্ক : গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে অঘটনের জন্ম দিয়েছে জাপান। মঙ্গলবার দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়াকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে দিয়েছে এশিয়ার দেশটি।

ইরানের পর এশিয়ার দ্বিতীয় দেশ হিসেবে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করল জাপানিরা। একই সঙ্গে এশিয়ার প্রথম দল হিসেবে বিশ্বকাপে দক্ষিণ আমেরিকার কোনো দেশকে হারানোর গৌরব অর্জন করল তারা।

এই ম্যাচ দিয়েই শুরু হয়েছে রাশিয়া বিশ্বকাপের এইচ গ্রুপের লড়াই। ম্যাচে হামেস রদ্রিগেজকে ছাড়াই মোর্দোভিয়া স্টেডিয়ামে জাপানের মুখোমুখি হয় কলম্বিয়া। ১৫ জুন, শুক্রবার অনুশীলনে বাম পায়ের পেশিতে চোট পাওয়ায় প্রথম ম্যাচ থেকে ছিটকে যান সর্বশেষ বিশ্বকাপে গোল্ডেন বুটজয়ী এই কলম্বিয়ান। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে পাঁচ ম্যাচে ছয় গোল করে গোল্ডেন বুট জিতেছিলেন তিনি।

রদ্রিগেজকে ছাড়া মাঠে নেমে শুরুতেই হোঁচট খায় কলম্বিয়া। মাত্র তিন মিনিটেই ১০ জনের দলে পরিণত হয় তারা। অফিসিয়াল সময়ের হিসাবে ২ মিনিট ৫৬ সেকেন্ডে পেনাল্টি বক্সের মধ্যে ইচ্ছাকৃতভাবে হাত দিয়ে বল ফেরান কার্লোস সানচেজ। আর তাতে লাল কার্ড দেখে কলম্বিয়ান এই মিডফিল্ডারকে যেতে হয় মাঠের বাইরে। অন্যদিকে স্পটকিক থেকে গোল করে দলকে এগিয়ে নেন জাপানের মিডফিল্ডার সিনজি কাগাওয়া।

বিশ্বকাপ ইতিহাসে দ্বিতীয় দ্রুততম সময়ে লাল কার্ড দেখেছেন সানচেজ। এই লজ্জার রেকর্ডে সবার শীর্ষে রয়েছেন উরুগুয়ের হোসে আলবের্তো বাতিস্তা। ১৯৮৬ সালে স্কটল্যান্ডের বিপক্ষে মাত্র ৫৪ সেকেন্ডে মাঠ থেকে বিদায় নিতে হয় তাকে।

প্রথমার্ধেই কলম্বিয়াকে সমতায় ফেরান হুয়ান কুইন্তেরো। ম্যাচের ৩৯ মিনিটে ডি বক্সের সামনে ফ্রি কিক পায় কলম্বিয়া। হুয়ান কোয়েনতারোর নেওয়া মাটি কামরানো ফ্রি কিকে সমতায় ফেরে কলম্বিয়ানরা। তার ফ্রি কিকটি গোললাইন স্পর্শ করলেও জাপানের গোলরক্ষক প্রথমে গোল হয়নি বলে দাবি করেছিলেন। তবে ভিডিওতে দেখা যায়, বল নিশ্চিতভাবে গোললাইন স্পর্শ করেছে। আর তাতে ১-১ সমতায় থেকে শেষ হয় প্রথমার্ধের লড়াই।

দ্বিতীয়ার্ধের শুরুতেই রদ্রিগেজকে একাদশে পেয়ে যায় কলম্বিয়া। হুয়ান ফার্নান্দো কুইন্তেরোর বদলি হয়ে মাঠে নামেন রদ্রিগেজ। তাতেও ভাগ্য ফেরেনি কলম্বিয়ানদের।

৭৩তম মিনিটে গোল করে জাপানকে এগিয়ে নেন ইউয়া ওসাকো। এ সময় হোন্ডার ক্রস থেকে পাওয়া বলে হেড নেন ওসাকো। বল বারে লেগে জালের ঠিকানা খুঁজে নেয়।

এদিকে গোলের সম্ভাবনা তৈরি করতে না পারলেও ৮৮তম মিনিটে হলুদ কার্ড দেখেন দ্বিতীয়ার্ধে একাদশে ফেরা রদ্রিগেজ। মধ্যে একাধিক আক্রমণ-পাল্টা আক্রমণ করেও গোলের দেখা পায়নি কোনো দল। ২-১ ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে এশিয়ার দেশ জাপান।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close