খেলাধুলা

আবার চমক দেখিয়ে বিশ্বকাপ শুরু সেনেগালের

খেলাধুলা ডেস্ক : ২০০২ সালের বিশ্বকাপে চমকে দিয়েছিল সেনেগাল। আফ্রিকান দেশটি আবার ফিরল বিশ্বকাপে চমক দিয়ে। মঙ্গলবার নিজেদের প্রথম ম্যাচে পোল্যান্ডকে ২-১ গোলে হারাল সেনেগাল।

১৬ বছর আগে জাপান-কোরিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে প্রথমবার খেলেছিল সেনেগাল। ওইবার আলিউ সিসের নেতৃত্বে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে গ্রুপ পর্বে বিদায় করেছিল আগের আসরের চ্যাম্পিয়ন ফ্রান্সকে। তারপর উঠেছিল কোয়ার্টার ফাইনালে, কিন্তু তুরস্কের কাছে থামে তাদের স্বপ্নযাত্রা।

সেই সিসে এবার কোচ হিসেবে বিশ্বকাপে ফিরেছেন। নতুন অধ্যায়ও শুরু করলেন তিনি দারুণভাবে। স্পার্তার্ক স্টেডিয়ামে সাদিও মানের নেতৃত্বে ‘এইচ’ গ্রুপে তিন পয়েন্ট আদায় করল সেনেগাল।

আগের তিন বিশ্বকাপ খেলে কোনও আফ্রিকান প্রতিপক্ষের কাছে না হারা পোল্যান্ড পেল তেতো স্বাদ।

মাত্র ৩৭ মিনিটে আত্মঘাতী গোলে এগিয়ে যায় সেনেগাল। ইদ্রিসা গুয়ের শক্তিশালী শট থিয়াগো সিওনেকের পায়ে লেগে পোলিশদের জালে জড়ায়। দ্বিতীয়ার্ধে ফিরে আরও একটি গোলের দেখা পায় সেনেগাল। আবারও পোল্যান্ড মাশুল দেয় তাদের ভুলের।

ক্রিচোভিয়াক ভুল করে ব্যাক পাস দেন বেদারেককে। কিন্তু বল তার পায়ে পৌঁছানোর আগেই নিয়াং দৌড়ে এসে বল দখলে নেন। পোল্যান্ড গোলরক্ষকের হাত ফসকে বল বেরিয়ে যায়। ফাঁকা গোলপোস্টে দ্বিতীয় গোল করেন নিয়াং।

৮৬ মিনিটে ক্রিচোভিয়াক একটি গোল শোধ দিলেও শেষ ৪ মিনিটে নাটকীয় কিছু করে দেখাতে পারেনি পোল্যান্ড।

এই জয়ে শীর্ষে থাকা জাপানের সঙ্গে সমান ৩ পয়েন্ট নিয়ে দুই নম্বরে সেনেগাল।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close