খেলাধুলা

মহাগুরুত্বপূর্ণ ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি আর্জেন্টিনা

খেলাধুলা ডেস্ক : যতটা ফেভারিট হয়ে বিশ্বকাপ আসরে আর্জেন্টিনা পা রেখেছিলো, ততটা উত্তাপ ছড়াতে পারেনি নিজেদের প্রথম ম্যাচে। নবাগত আইসল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছিলো গ্রুপ পর্বের প্রথম ম্যাচে। ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচটি তাই মহাগুরুত্বপূর্ণ হয়ে উঠেছে মেসিদের জন্য।

বর্তমান অবস্থা থেকে বিশ্বকাপের নকআউট পর্বে পা রাখতে হলে লা আলবিসেলেস্তাদের এখন কঠোর পরিশ্রমের বিপরীত কিছু নেই। তা না হলে শেষ ১৬ তে পৌঁছানোও তাদের জন্য হতে পারে একটি দুঃস্বপ্ন। তবে ভালো পারফর্ম আর ভাগ্য সহায় হলে তা খুব কঠিন কিছুও নয়।

দক্ষিণ আমেরিকার এ দেশটি অবশ্য অনেকটাই নির্ভর করে আছে লিওনেল মেসির উপর। যদিও অন্যরাও খেলছেন বেশ ভালো। তবে আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিস যেনো একটু ভিন্ন আঙ্গিকেই দলটির অভিষেক ঘটিয়েছে বিশ্বকাপের আসরে।

আর্জেন্টিনার কোচ সাম্পাওলি অবশ্য সমর্থন করছেন মেসিকেই। তিনি সকলের সামনেই বলেছেন, ‘যখন আর্জেন্টিনা ভালো কিছু করে তখন সকলেই তার বাহবা নেয়। অথচ যখন একটি ভুল হয়, তখন যেনো পুরো দোষটাই মেসির। এটা ঠিক না।’

তবে এখন ঠিক ভুলের হিসেব বাদ দিয়েই গ্রুপ চ্যাম্পিয়নশিপের শীর্ষে থাকা ক্রোয়েশিয়ার সঙ্গে খেলতে হবে গ্রুপের সবথেকে কঠিন খেলাটি। সে খেলায় শুধু দেখার অপেক্ষা কাদের মনোরঞ্জন করবে রাশিয়ার নিঝনী নভগোরেড স্টেডিয়াম।

কোচ সাম্পাওলি অবশ্য দলে বড় ধরনের পরিবর্তন আনতে পারেন আজকের ম্যাচে। আইসল্যান্ডের বিপক্ষে তিনি দলকে যেখানে চারজনকে ডিফেন্সে খেলিয়েছেন, আজ সেটা ৩ জনে পরিবর্তন করতে পারেন।

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে আজ লা আলবিসেলেস্তারা হয়তো খেলবে ৩-৪-১-২ ফরম্যাটে। যেখানে গাব্রিয়েল মার্কাদো, নিকোলাস ওতামেন্দি ও নিকোলাস তাগলিয়াফিকোকে দেখা যেতে পারে ডিফেন্সে। মাঝমাঠে হয়তো খেলবেন এনজো পেরেজ, এদুয়ার্দো সালভিও এবং মার্কোস আকুনাকে।

লিওনেল মেসিকে সাম্পাওলি হয়তো রাখবেন মিডফিল্ডার আর দু’জন স্ট্রাইকারের একটু আগেই। অন্তত গত ম্যাচ থেকে সে সম্ভাবনাই দেখা যায়। আর সার্জিও আগুয়েরো এবং মেজাকে হয়তো সাজাবেন মেসির অনন্য সহায়ক দু’জন স্ট্রাইকারের ভূমিকায়। আজকের ম্যাচের প্রথম একাদশে ডি মারিয়াকে নাও রাখা হতে পারে।

সব মিলিয়ে লা আলবিসেলেস্তর ঘোড়াদের সাম্পাওলি আজ যেভাবেই সাজান না কেন, বিশ্বকাপের পরবর্তী রাউন্ডে যেতে হলে আজকের ম্যাচে জয়ের কোন বিকল্প নেই গ্রুপ ‘ডি’ র হট ফেভারিট এ দলটির।

অন্যদিকে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে জয় নিয়ে সুবিধাজনক অবস্থানে আছে ক্রোয়েশিয়া। আজকের ম্যাচ জিতে গেলেই শেষ ষোল নিশ্চিত হয়ে যাবে ইভান রাকিতিচদের। দল হিসেবে ক্রোয়েশিয়া দারুণ ছন্দে আছে। দলে রিয়াল তারকা লুকা মড্রিচের মতো তারকা আছেন। আছেন মারিও মান্দজুকিচ, ইভান পেরিসিচের মতো তারকা। ফলে কঠিন এক লড়াই অপেক্ষা করছে মেসিদের সামনে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close