ইসলামজাতীয়ধর্ম

সাদ অনুসারীদের বিশ্ব ইজতেমা শুরু

বার্তাবাহক ডেস্ক : দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা ময়দানে রোববার সকালে শুরু হয়েছে মাওলানা সাদ অনুসারীদের বিশ্ব ইজতেমা।

ইজতেমার তাবলিগ জামাতের মুরব্বি মো. আনিছুজ্জামান জানান, ভারতের মাওলানা হাফেজ ইকবালের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ইজতেমার কার্যক্রম। বয়ান বাংলায় তরজমা করছেন বাংলাদেশের মাওলানা আব্দুল্লাহ মুনসুর।

সকাল ৭টার দিকে টঙ্গীর ইজতেমাস্থলে ও আশপাশ এলাকায় হঠাৎ বৃষ্টি শুরু হয়। থেমে থেমে বৃষ্টি হচ্ছে। সাথে রয়েছে হালকা বাতাসও। এতে দুর্ভোগে পড়েছেন ইজতেমায় যোগ দেওয়া মুসল্লিরা। সকাল ৮টার দিকে বৃষ্টি হচ্ছিল। তখনো টঙ্গীর আকাশে সূর্যের দেখা মেলেনি।

এদিকে, ভোর থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে মাওলানা সা’দের অনুসারী মুসল্লিরা ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন। আগের মতোই দেশের বিভিন্ন স্থান থেকে বাস-ট্রাক, কার-পিক-আপসহ বিভিন্ন যানবাহনে করে ইজতেমাস্থলে আসছেন মুসল্লিরা। পরে ময়দানের নির্ধারিত খিত্তায় অবস্থান নিচ্ছেন। মুসল্লিদের ইজতেমা ময়দানে আসা অব্যাহত রয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আগত মুসল্লির সংখ্যাও বাড়ছে। দেশি মুসল্লিদের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশ থেকে মুসল্লিরা আসছেন বলে জানা গেছে।

সকালে ময়দানে পৌঁছান কুড়িগ্রামের নাগেশ্বরী থানার শুগতি গ্রামের মো. নজরুল ইসলাম (৬০)। তিনি জানান, বিশ্ব ইজতেমায় যোগ দিতে তিনি শনিবার সন্ধ্যায় গ্রামের বাড়ি থেকে রওয়ানা হন। বাসে করে সকাল পৌনে ৭টার দিকে ইজতেমা মাঠসংলগ্ন স্টেশন রোড এলাকায় নামেন। তিনি এলাকা থেকে ৬৫ জনের জামাতের সাথে ইজতেমায় এসেছেন।

টঙ্গীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমা ময়দানে এবার ১৫ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে তাবলিগ জামাতের চার দিনব্যাপী ৫৪তম বিশ্ব ইজতেমা। গত ১৫ ও ১৬ ফেব্রুয়ারি ইজতেমার কার্যক্রম পরিচালনা করেন মাওলানা জুবায়েরের অনুসারীগণ। শনিবার অনুষ্ঠিত হয় ওই বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত। রোব ও সোমবার (১৭ ও ১৮ ফেব্রুয়ারি) ইজতেমার কার্যক্রম পরিচালনা করবেন সা’দ অনুসারীগণ। ১৮ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা কার্যক্রম।

 

তথ্য সূত্র রাইজিংবিডি

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close