আন্তর্জাতিকআলোচিত

আশ্চর্য কিন্তু সত্যি, ইতিহাসে প্রথম বার সাগরের গভীরতা মাপা হচ্ছে ভারতে!

আন্তর্জাতিক বার্তা : ভারত মহাসাগরের গভীরতা মাপার জন্য বুধবার অভিযানে বেরোলেন বিজ্ঞানীরা। মোট ছয়টি অভিযানের শেষে মহাসমুদ্রের গভীরতা সম্পর্কে চূড়ান্ত রিপোর্ট পেশ হবে ২০২২ সালে।

অভিযানের নেতৃত্বে রয়েছে ব্রিটিশ বেসরকারি অলাভজনক সংস্থা নেকটন, যারা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমুদ্র গবেষণার বিষয়ে কাজ করে। ডেনমার্কের জাহাজ ওশান জ়াইফারর সওয়ার হয়ে প্রথম দফায় পূর্ব আফ্রিকা উপকূল থেকে ১,৫০০ কিমি দূরে সেশেলস দ্বীপপুঞ্জের আশপাশের দ্বীপগুলির কাছে সাত সপ্তাহ ধরে গবেষণা চালানো হবে।

অভিযানে শামিল হয়েছেন ৩৩ জন বিজ্ঞানী এবং ১৮ জন জাহাজকর্মী। এথাড়া রয়েছেন প্রযুক্তিবিদ ও সাংবাদিকরা। সেশেলস দ্বীপপুঞ্জের রাজধানী ভিক্টোরিয়া থেকে ৭৭০ কিমি দূরে ফারকুহার আটল দ্বীপপুঞ্জে পৌঁছবে বিজ্ঞানীদের জাহাজ। এর পর প্রবালদ্বীপ আলডাবরাতেও যাবেন গবেষকরা, যেখানে দৈত্যাকৃতির কচ্ছপ-সহ বেশ কিছু বিরল প্রাণীর বাস।

জানা গেছে, অভিযানে সমুদ্রপৃষ্ঠ থেকে ৯৮ ফিট গভীরে জীববৈচিত্রের সমীক্ষা করা হবে এই অভিযানে। গভীর সমুদ্রের এই অঞ্চলে সূর্যের আলো প্রায় পৌঁছয় না। জলতলে পরীক্ষা চালানোর জন্য ব্যবহার করা হবে দূর নিয়ন্ত্রিত যান্ত্রিক ডুবুরি এবং দুই আরোহী-সহ সাবমেরিন।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close