আন্তর্জাতিক

আগুন নেভাতে গিয়ে প্রাণ গেল ৩০ দমকলকর্মীর

আন্তর্জাতিক বার্তা : চীনে দাবানল নিয়ন্ত্রণে গিয়ে প্রাণ হারালো ৩০ দমকলকর্মী। দেশটির দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে এই ঘটনা ঘটে। সোমবার দেশটির কর্তৃপক্ষ এই তথ্য নিশ্চিত করে।

দেশটির জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানায়, সিচুয়ানের ওই ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে ৭০০ দমকলকর্মীকে মোতায়েন করা হয়। মুলি অঞ্চলে ৪ হাজার মিটার পর্যন্ত ওই দাবানল বিস্তৃত ছিলো।

এক উইবো বার্তায় মন্ত্রণালয় জানায়, তারা নিখোঁজ ৩০ দমকলকর্মীর মরদেহ উদ্ধার করেছেন। রবিবার বিকেলে হঠাৎ করেই বাতাসের গতিপথ পরিবর্তন হওয়ার সঙ্গে সঙ্গে ওই দমকলকর্মীদের সেঙ্গ যোগযোগ বিচ্ছিন্ন হয়ে যায় তাদের।

রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমে সিসিটিভি প্রকাশিত এক ফুটেজে কালো ধোয়া ও আগুন উঠতে দেখা যায়। আরও কয়েকজন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়। তবে ঠিক কতজন নিখোঁজ রয়েছে সেই সম্পর্কে কিছু জানায়নি তারা।

ঘটনাস্থলে দু’টি হেলিকপ্টারে করে চিকিৎসা সরঞ্জামসহ চিকিৎসক পাঠানো হয়।

এর আগে ২৪ জন নিহত হয়েছে বলে জানিয়েছিল দেশটির পিপলস লিবারেশন আর্মির পশ্চিমাঞ্চলীয় থিয়েটার কমান্ড।

বার্তা সংস্থা সিনহুয়া জানায়, রবিবার শানসি প্রদেশে দুইদিনব্যাপী প্রভাব বিস্তার করা আরেকটি দাবানল নিয়ন্ত্রণে আনে চীন। ওই আগুন থেকে বাঁচতে ৯ হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়। প্রায় ৩ হাজার দমকলকর্মী ওই আগুন নিয়ন্ত্রণে আনেন।

সাম্প্রতিক সময়ে দেশটির বিভিন্ন অঞ্চলের বনে প্রায়ই অগ্নিকাণ্ড ঘটছে। গত মাসে বিস্ফোরণের ঘটনায় দেশটিতে প্রায় ৮৫ জন নিহত হন। তবে দেশটির সবচেয়ে ভয়াবহ দাবানলের ঘটনা ঘটে ১৯৮৭ সালে। হিলিওগিজাং প্রদেশের ওই দাবানলে ১১৯ জন প্রাণ হারিয়েছিলেন। আহত হন ১০২ জন। ঘর ছাড়তে বাধ্য হয় ৫১ হাজার মানুষ।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close