লাইফস্টাইল

মাদকের থেকেও বেশি নেশা প্রেমে!

লাইফস্টাইল ডেস্ক : কথায় বলে প্রেমের নেশা সহজে ছেড়ে আসা যায় না। তবুও প্রেমে পড়তে চায় সবাই। কিশোর বয়সে হোক বা যৌবনে, মানুষ হঠাৎই প্রেমে পড়ে যায়। আবার কারো লাভ অ্যাট ফার্স্ট সাইট, তো কেউ আবার কিছুটা সময় নেন এবং সেই বিশেষ মানুষের সঙ্গে সময় কাটানোর পরই প্রেমে পড়েন।

সবাই বলে প্রেমে পড়া ভাল। যে কোনো সমস্যার সবচেয়ে ভাল ওষুধ প্রেম। কিন্তু গবেষণা বলছে, প্রেম নাকি মাদকের মতো। একবার পড়লে ছাড়া কঠিন।

যে মানুষ একবার প্রেমে পড়ে, সে বেরিয়ে আসতে পারে না। তাই তো সম্পর্কে ভাঙন ধরলেও, তা থেকে মুক্তি পেতে অনেক কষ্ট করতে হয়। ভাবছেন প্রেম তো মনের ব্যাপার। প্রেমের সঙ্গে মস্তিষ্কের সম্পর্ক কী? অন্তত বিজ্ঞানীরা তেমনই প্রমাণ করেছেন।

সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে, মাদক নিলে মস্তিষ্কের যে অংশ সক্রিয় হয়ে ওঠে, প্রেম করলেও ঠিক একই জায়গায় প্রভাব পড়ে। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ১৫ জন ছাত্রছাত্রীর উপর এই গবেষণা চালানো হয়েছিল।

তাদের মধ্যে আটজন মেয়ে ও সাতজন ছেলে ছিল। তাদের ছবি, সঙ্গীসহ একাধিক বিষয় নিয়ে পর্যবেক্ষণ করা হয়। তারপরই উঠে আসে এই তথ্য।

দেখা যায়, কেউ যদি সম্পর্ক নিয়ে কষ্টে থাকে, তবে তাকে তার প্রিয়জনের ছবি দেখালে, যাদুর মতো কাজ করে। ঠিক যেন পেনকিলারের মতো। তাদের মস্তিষ্ক স্ক্যান করেও এক অদ্ভুত ব্যাপার দেখা গিয়েছে।

যদি কোনো মানুষ মাদক নেয়, তবে মস্তিষ্কের একটি বিশেষ অংশে তার প্রভাব পড়ে। মানুষের অনুভূতি যেমন প্রেম বা আবেগ মস্তিষ্কের সেই বিশেষ অংশকেই প্রভাবিত করে।

পর্যবেক্ষণে আরো দেখা গেছে, মানুষের কষ্ট যদি মারাত্মক হয় তবে প্রিয়জনের ছবি দেখলে তা ১২ শতাংশ পর্যন্ত কমে যায়। আর কষ্ট যদি অনেক তীব্র না হয়, তাহলে ৪৫ শতাংশ পর্যন্তই কমে যাওয়ার সম্ভাবনা থাকে। তবে এই প্রিয়জনের ছবি অবশ্যই প্রেমিক বা প্রেমিকার হতে হবে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close