বিজ্ঞান ও প্রযুক্তি

ফেসবুকের আদলে বাংলাদেশে তৈরি হলো ‘এইমবুক’

বিজ্ঞান ও প্রযুক্তি বার্তা : বর্তমান প্রজন্মের ৯৫ শতাংশ মানুষ আজ প্রযুক্তিমুখী যার বিশাল অংশ যুক্ত রয়েছে সোস্যাল মিডিয়া অর্থ্যাৎ ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ ইত্যাদিতে। এগুলোর সবগুলোই বিদেশি প্রতিষ্ঠান। বাংলাদেশে এই প্রথম তৈরি হল ফেসবুকের মতো সোস্যাল মিডিয়া ‘এইমবুক ডট নেট।’ বড় পরিসরে প্রথম বাংলাদেশি সামাজিক যোগাযোগ মাধ্যম এটি।

সম্প্রতি গুগল প্লে-স্টোরে এসেছে যার আলফা ভার্সন। শুরু থেকেই এর ব্যবহারকারীরা পাচ্ছেন নতুন নতুন সব ফিচার। আর তথ্য নিরাপত্তাকে গুরুত্ব দিয়ে যোগাযোগের সব চাহিদাই মেটাতে চান এর উদ্যোক্তারা। তবে, এ ধরনের বড় উদ্যোগকে এগিয়ে নিতে এখনও প্রস্তুত নয় বাংলাদেশ, প্রযুক্তিবিদরা এমনটা মনে করলেও সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

এই সোস্যাল মিডিয়া প্রতিষ্ঠার যাত্রা শুরু দেড় বছর আগে। আর গেল ১৮মে এটি প্রথমবারের মতো আসে গুগল প্লে-স্টোরে। যেখানে নেই ফ্রেন্ড রিকোয়েস্ট বাটন, আছে ফলোয়ার সিস্টেম।

বাংলা ভাষার এই প্লাটফর্মটিতে যেমন যোগ হবে বেশ কয়েকটি ভাষা, তেমনি ব্যবসা-বাণিজ্যসহ নানা শ্রেণিপেশার মানুষের চাহিদা মেটাতে থাকবে ডিজিটাল মার্কেটিংসহ সব স্মার্ট আইডিয়া।

প্রযুক্তিবিদরা বলছেন, শুরুটা ঠিক পথেই রয়েছে। তবে, এ ধরনের বড় কাজ করার জন্য এখনও প্রস্তুত নয় বাংলাদেশ।

আগামী ৩ মাসের মধ্যে এইমবুকের বিটা ভার্সন রিলিজের কথা রয়েছে।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close