খেলাধুলা

ভারতের ঘাম ঝরিয়ে হারলো আফগানিস্তান

খেলাধুলার বার্তা : নাটক জমে উঠেছিল শেষ ওভারে। ৬ বলে জয়ের জন্য আফগানিস্তানের দরকার ছিল ১৮ রান। ভারতীয় পেসার মোহাম্মদ শামির প্রথম বলেই লং অফ দিয়ে বাউন্ডারি হাকান নবী। দ্বিতীয় বল ডট। তৃতীয় বলে ছক্কা হাঁকাতে গিয়ে সেই লং অনেই ক্যাচ হয়ে যান নবী। পরের দুই বলে আফগান ব্যাটসম্যান আফতাব ও মুজিবকে সরাসরি বোল্ড করে এই বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক করেন শামি। রোমাঞ্চ জাগিয়েও ১১ রানে হেরে যায় আফগানিস্তান। দুর্দান্ত জয়ে সেমির পথে এক পা দিল বিরাট কোহলির ভারত।

শামির হ্যাটট্রিকটি ছিল বিশ্বকাপের ইতিহাসে ১০ম। চেতন শর্মার পর দ্বিতীয় কোনো ভারতীয় বিশ্বকাপে হ্যাটট্রিক করলেন। ১৯৮৭ এর বিশ্বকাপে চেতন শর্মার পর হ্যাটটি করেছিলেন সাকলাইন মুস্তাক (১৯৯৯), চামিন্দ ভাস (২০০৩), ব্রেট লী (২০০৩), লাসিথ মালিঙ্গা (২০০৭ ও ২০১১), কেমার রোচ (২০১১), স্টিভেন ফিন (২০১৫) ও জেপি ডুমিনি (২০১৫)।

শনিবার ২২৫ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমেও জিততে পারলো না আফগানিস্তান। সর্বোচ্চ ৫২ রানের ইনিংস খেলেছেন নবী। ৪০ রানে হ্যাটট্রিকসহ ৪ উইকেট নিয়েছেন শামি। দুটি করে উইকেট নিয়েছেন চাহাল, পান্ডিয়া ও বুমরাহ। সোমবার এই সাউদাম্পটনের রোজ বোলেই বাংলাদেশের মুখোমুখি হবে আফগানরা। তবে হারলেও শনিবার আবার ফর্মে ফিরেছেন আফগানিস্তানের প্রধান তারকা রশিদ খান। আগের ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ৯ ওভারে ১১০ রান দিয়েছিলেন আফগানিস্তানের আলোচিত লেগ স্পিনার রশিদ খান। শনিবার ১০ ওভারে দিয়েছেন ৩৮ রান। নিয়েছেন মহেন্দ্র সিং ধোনির মহামূল্যবান উইকেট। তবে শনিবার রশিদের চেয়েও ভয়ঙ্কর ছিলেন আরেক স্পিনার মুজিবুর রহমান। ১০ ওভারে তিনি দিয়েছেন মাত্র ২৬ রান। মোহাম্মদ নবী ৯ ওভারে ৩৩ রানে নিয়েছেন দুই উইকেট। চার স্পিনার ৩৪ ওভার বল করে দিয়েছেন মাত্র ১১৯ রান। আফগান স্পিন বিষেই শনিবার মাত্র ২২৪ রানে গুটিয়ে দিয়েছিল ভারত। সর্বোচ্চ ৬৭ রান করেছেন অধিনায়ক বিরাট কোহলি। হাফ সেঞ্চুরি এসেছে কেদার যাদবের ব্যাট থেকেও।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close