আন্তর্জাতিকআলোচিত

সংহতি প্রকাশ করতে কাশ্মীর যাচ্ছেন ইমরান খান

আন্তর্জাতিক বার্তা : পাকিস্তানের স্বাধীনতা দিবস উপলক্ষে আজাদ কাশ্মীরের মুজাফারাবাদ ভ্রমণ করবেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

বুধবার (১৪ আগস্ট) পাকিস্তানের স্বাধীনতা দিবস উপলক্ষে সেখানে পরিদর্শনের মাধ্যমে জম্মু কাশ্মীরের সঙ্গে সংহতি প্রকাশ করবে পাকিস্তান সরকার প্রধান।

এছাড়া সেখানে একটি বিধানিক সভায়ও যোগ দেবেন ইমরান। মঙ্গলবার (১৩ আগস্ট) রেডিও পাকিস্তানের এক প্রতিবেদনে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

ইতোমধ্যেই পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেইশি এবং পিপলস পার্টির সভাপতি বিলাওয়াল ভুট্টো পৃথকভাবে সেখানে পৌঁছেছেন। সেখানে তারা কাশ্মীরের মানুষের সঙ্গে ঈদ উদযাপন করেছেন।

উল্লেখ্য, সোমবার (৫ আগস্ট) কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ করার ঘোষণা দেয় ভারত সরকার। ফলে নতুন করে কাশ্মীরের ইতিহাস রচনা করে মোদি সরকার।

রাজ্যসভায় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিরোধীদের তুমুল বাধা ও বাগ-বিতণ্ডার মধ্যে এ ঘোষণা দেন। পরেরদিন সংসদে প্রস্তাবটি পাস হয়। এই দুই ধারা বাতিলের মাধ্যমে কাশ্মীরকে ভেঙে দুই টুকরো করা হয়। এই ঘোষণার ফলে কাশ্মীর থেকে আলাদা করে দেওয়া হয় লাদাখকে। বর্তমানে জম্মু ও লাদাখ দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল।

ভারতের এই সিদ্ধান্তের ঘোর বিরোধিতা করে পাকিস্তান সরকার। এই নিয়ে আন্তর্জাতিক মহলেও বেশ আলোচনা হচ্ছে। এছাড়া এই বিষয়ে মিত্র দেশগুলোর সঙ্গে যোগাযোগ করে সমাধানের পথ খুঁজছে পাকিস্তান। ইতোমধ্যেই মালয়েশিয়া, তুরস্ক ও সৌদি সরকার প্রধানের সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন ইমরান খান।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close