জাতীয়

ভূমি সেবায় ‘ই-পেমেন্ট গেটওয়ে’ স্থাপনের কাজ শেষ পর্যায়ে: ভূমিমন্ত্রী

বার্তাবাহক ডেস্ক : ভূমি সংশ্লিষ্ট বিভিন্ন ধরনের লেনদেনের জন্য ই-পেমেন্ট গেটওয়ে স্থাপনের কাজ শেষ পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেন, ‘পেমেন্ট গেটওয়ে চালু হলে দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ ভূমি সেবার নতুন দিগন্ত উন্মোচিত হবে।’

বুধবার (২১ আগস্ট) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে এটুআই এর সহযোগিতায় ঢাকা বিভাগীয় ভূমি ব্যবস্থাপনা সংশ্লিষ্ট কর্মকর্তাদের তিন দিনব্যাপী ‘ই-নামজারি সঞ্জীবনী কর্মশালা’র দ্বিতীয় দিনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

উল্লেখ্য, পেমেন্ট গেটওয়ে লেনদেনকে নির্ভরযোগ্য করে তোলার জন্য একটি কার্যকর ও সুরক্ষিত প্লাটফর্ম।

উপস্থিত কর্মকর্তাদের সরকারি জমি উদ্ধারে আরও তৎপর হওয়ার নির্দেশ দিয়ে ভূমিমন্ত্রী বলেন, ‘সরকারি জমি অবৈধ দখলকে ফৌজদারি কার্যবিধির অধীনে বিচার করার আইন প্রস্তুত করার কাজ চলছে।’

মন্ত্রী আরও বলেন, ‘দুর্নীতির কারণে আমরা যথার্থ জায়গায় পৌঁছাতে পারিনি। নিজ উদ্যোগে যেসব কর্মকর্তা ভূমি সেবা বৃদ্ধি করার জন্য কাজ করে যাচ্ছেন তাদের দেখে অন্যরা উৎসাহিত হবেন।’ দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান মন্ত্রী।

কর্মশালায় জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), কানুনগো, সার্ভেয়ার, অফিস সহকারী, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাগণ অংশ নিয়েছেন।

ঢাকার বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারীর সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. সেলিম রেজা, স্থানীয় সরকার পরিচালক এম ইদ্রিস সিদ্দিকী এবং এটুআই এর প্রকল্প পরিচালক ড. মো. আব্দুল মান্নান।

উল্লেখ্য, মাঠ পর্যায়ে কাজ করতে যেসব সমস্যার মুখোমুখি হতে হয়, তা নিয়ে বিশেষজ্ঞ ব্যক্তির সঙ্গে আলোচনা এবং পরামর্শ নেওয়া এবং নিজেদের মধ্যে পারস্পরিক মিথষ্ক্রিয়ার মাধ্যমে সমস্যাগুলোর সমাধান বের করার চেষ্টাই হচ্ছে সঞ্জীবনী কর্মশালার মূল উদ্দেশ্য। আর ‘ই-নামজারি’ অ্যাপ্লিকেশনটি মূলত ‘জমি’ নামক জাতীয় ভূমি-তথ্য ও সেবা অনলাইন প্ল্যাটফর্মের (www.land.gov.bd) একটি অংশ।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close